বৃষ্টি ভেজা দুপুরে ভাতের পাতে ইলিশ পাতুড়ি

ওয়ান নিউজ ডেক্সঃ বাঙালিদের কাছে ইলিশ সবসময় প্রিয়। যারা কোনো মাছ পছন্দ করেন না তারাও এই ইলিশ মাছ খেয়ে থাকেন। সরষে ইলিশ, ইলিশ ভুনা এবং ভাজা ইত্যাদির কথা শুনলেই জিভে পানি চলে আসে সবার। কিন্তু এইভাবে তো অনেক খেলেন, এবার পদটা একটু বদলান। আর সেজন্যই আজ নিয়ে এলাম ইলিশ মাছের জনপ্রিয় একটি আইটেম ‘ইলিশ পাতুড়ি’র রেসিপি। সরিষা বাটা দিয়ে তৈরি এই খাবারটি ভাত বা খিচুরির সাথে দারুণ মানিয়ে যায়।

 

উপকরণ
ইলিশ মাছ ৪ পিস,
সরিষা ৪০ গ্রাম,
কাঁচা মরিচ ৮টি,
নারকেল ৪০ গ্রাম,
টকদই ৫০ গ্রাম,
চিনি ২ গ্রাম,
হলুদ গুঁড়ো ২ গ্রাম,
সরিষার তেল ২০ গ্রাম,
লবণ স্বাদমতো।

 

প্রস্তুত প্রণালী
প্রথমে সরিষা বীজ সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং ইলিশ মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। কিছুক্ষণ পর সরিষার পানি ফেলে দিয়ে আলাদা করে রাখুন। সরিষা, কাঁচা মরিচ কুচি এবং পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন।

 

এরপর মিশ্রণটির সাথে নারকেল কুচি, লবণ, চিনি, হলুদের গুঁড়ো দিয়ে আবার ব্লেন্ড করুন। পেস্টটি একটি পাত্রে ঢেলে এরসাথে টকদই এবং সরিষার তেল ভালো করে মিশিয়ে নিন। এবার পেস্টটি ইলিশ মাছের সাথে ভালো করে লাগিয়ে রাখুন। মাছের উভয় পিঠে মিশ্রণটি ভালো করে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট মেরিনেট করার জন্য রেখে দিন।

 

কলাপাতা ২০ সে.মি থেকে ৫০ সে.মি করে কেটে নিন। চুলায় প্যান গরম হয়ে এলে এতে কলাপাতাগুলো দিয়ে হালকা করে ভাজুন। লক্ষ্য রাখবেন কলাপাতা যেন খুব বেশি কুঁচকে না যায়। হালকা পোড়া হয়ে গেলে নামিয়ে ফেলুন।

 

কলাপাতায় কিছু পরিমাণ সরিষার মিশ্রণ দিন। তার উপর মেরিনেট করা ইলিশ মাছ এবং তার উপর দুটি কাঁচামরিচ দিয়ে কলাপাতা দিয়ে মুড়িয়ে নিন। একটি সুতা দিয়ে কলাপাতাটি বেঁধে ফেলুন এবং একটি প্যানে এক টেবিল চামচ সরিষা তেল দিয়ে দিন।

 

প্যান কিছুটা গরম হয়ে এলে এতে কলাপাতা মোড়ানো ইলিশ মাছগুলো দিয়ে দিন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। একপাশ হয়ে এলে অপরপাশ পরিবর্তন করে দিন। কলাপাতার দুইপাশ পোড়া পোড়া হয়ে এলে নামিয়ে ফেলুন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.