বাংলাদেশের প্রাথমিক শিক্ষা শিক্ষকতায় সৃজনশীলতা: একটি পর্যালোচনা
মোহাম্মদ শহিদুল্লাহ
বাংলাদেশের প্রাথমিক শিক্ষা স্তরে এখন মানসম্মত শিক্ষাই একমাত্র লক্ষ্য। স্বাধীনতা্ উত্তর বাংলাদেশে অনেক চড়াই-উতরাই পার হয়ে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা একটি পর্যায়ে এসে পৌঁছেছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কর্মরত শিক্ষকগণ অধিকাংশই উচ্চতর প্রাতিষ্ঠানিক যোগ্যতা সম্পন্ন।
সরকার এসব শিক্ষককে পেশাগতভাবে যোগ্য, দক্ষ এবং পারদর্শি করে তোলার জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করছে। পিটিআই এবং ইউআরসিগুলোতে ডিপিএড কোর্স, আইসিটি, বিষয় ভিত্তিক, নতুন নতুন ধ্যান-ধারণার উপর ধারণা প্রদানসহ অন্য অনেক প্রশিক্ষণ পরিচালনা করা হচ্ছে। আর পিটিআিই-এর বিজ্ঞ ইন্স্ট্রাক্টরবৃন্দ, ইউআরসি ইন্সট্রাক্টরগণ, সহকারি উপজেলা শিক্ষা অফিসার এবং দক্ষ ও অভিক্ষ শিক্ষক প্রশিক্ষণ এসব প্রশিক্ষণ পরিচালনা করে থাকেন।
বাংলাদেশের প্রাথমিক শিক্ষা: শিক্ষকতায় সৃজনশীলতা বইটির লেখক জনাব মোহাম্মদ শহীদুল্লাহ একজন সহকারি উপজেলা শিক্ষা অফিসার। তিনি সুদীর্ঘ ১৮ বছর ধরে প্রাথমিক শিক্ষা বিভাগের মাঠ পর্যায়ের একজন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন দেশের ৫টি উপজেলায়। তিনি প্রাথমিক শিক্ষা স্তরের প্রায় সকল ধরণের প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। তিনি প্রাথমিক শিক্ষা বিষয়ে নিয়মিত লেখালেখি করেন। তাঁর বইটি শিক্ষকদের জন্য খুবই সহায়ক।
তিনি দেশ-বিদেশের শিক্ষা মনোবিজ্ঞানীগণের প্রাথমিক শিক্ষা ভাবনা এবং বাংলাদেশে মানসম্মত প্রাথমিক শিক্ষার প্রসার এবং ভিত্তি রচনায় সরকার কতৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহ তাঁর গ্রন্থটিতে তুলে ধরার প্রয়াস চালিয়েছেন। তিনি এ পর্যন্ত তিনটি বই প্রকাশ করেছেন। জনাব মোহাম্মদ শহীদুল্লাহ অন্য দুটি বই হলো: বাংলাদেশের প্রাথমিক শিক্ষাস্তর:প্রশাসন-শিক্ষাক্রম ও শ্রেণি পাঠদান কৌশল এবং Primary Education in Bangladesh: Quest for Quality.
বাংলাদেশের প্রাথমিক শিক্ষা: শিক্ষকতায় সৃজনশীলতা বইটির বৈশিষ্ট্য: প্রাথমিক শিক্ষা স্তরের পড়াশোনা, শিক্ষাক্রম এবং সার্বিক কার্যক্রম নিয়ে খুব কম আলোচনা করা হয়। সমালোচনা করা হয় খুব বেশি। গ্রামে-গঞ্জে সর্বত্র যেন প্রাথমিক শিক্ষার সমালোচকের অভাব নেই। কিন্তু এর সাথে সম্পৃক্ত কর্মকর্তা-শিক্ষক-কর্মচারি সবাই নিত্যদিন কত অক্লান্ত পরিশ্রম তা দেখার যেন কেহই নেই। প্রাথমিক শিক্ষাটা এমনিতেই গরিবের সন্তানদের শিক্ষা হয়ে আছে অনেকদিন ধরে। যাহোক, প্রাথমিক শিক্ষা স্তরের সামগ্রিক কার্যক্রম যে বিশ্বের যে কোন দেশে বা অঞ্চলের সাথে পাল্লা দেয়ার স্তরে উন্নীত হয়ে গেছে তা তুলে ধরার প্রয়াসও খুব সীমিতভাবে পরিলক্ষিত হয়। গুটি কয়েক লেখক-বুদ্ধিজীবী মাত্র প্রাথমিক শিক্ষাস্তর নিয়ে ভাবেন ও লেখালেখি করে থাকেন।
এ অভাব বোধ থেকেই সহকারি উপজেলা শিক্ষা অফিসার জনাব মোহাম্মদ শহীদুল্লাহ প্রাথমিক শিক্ষা স্তরের খুঁটিনাটি সকল দিকগুলো তুলে ধরার জন্য বই লেখার উদ্যোগ গ্রহণ করেছেন। তাঁর বইয়ের আলোচ্য বিষয়গুলোর দিকে এক পলক থাকালেই যে কেহ বুঝতে পারবেন তাঁর প্রয়াসে রয়েছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার একটি সার্বিক চিত্র।
এখানে বইটির সূচিপত্র তুলে ধরা হলো:
১. শিক্ষকতায় সৃজনশীলতা, ২. প্রশ্ন করতে শিখতে বা শিখাতে হয়? ৩. শিক্ষকতা কী শিল্পকলা, না শিক্ষকতার কাজ একজন শিল্পীর মত ভাবা? ৪. শিক্ষকদের পেশাগত মানোন্নয়ন: একটি পর্যবেক্ষণ, ৫. শিক্ষকতা কী বিশ্ব সেরা পেশা?, ৬. কন্স্ট্রাক্টিভিজম: একটি শিখণ তত্ত্ব:বর্তমান প্রাসংগিকতা ও প্রয়োগ, ৭. যোগ্যতা ভিত্তিক প্রাথমিক শিক্ষা ও মূল্যায়ন: একটি পর্যবেক্ষণ ও বাস্তবতার চিত্র, ৯. ফিনল্যান্ডের প্রাথমিক শিক্ষায় সাফল্য, ১০. দক্ষিন কোরিয়ার প্রাথমিক শিক্ষায় সাফল্য, ১১. শিক্ষায় উন্নয়ন: একটি পর্যবেক্ষণ, ১২. উন্নয়নশীল বিশ্বের প্রাথমিক শিক্ষা ভাবতে হবে নতুন কিছু, ১৩. শিক্ষার্থীদের অনানুষ্ঠানিক মূল্যায়নের কৌশল, ১৪. শিক্ষা গ্রহণে কিছু মনিষীর অনুপ্রেরণাদায়ক উক্তি, ১৫. একবিংশ শতাব্দীতে গভীর চিন্তনের বিকাশ, ১৬. প্রতিভাবান ও মেধাবী শিক্ষার্থী কারা?, ১৭. ভারতের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা: বাংলাদেশের শেখার আছে কী?, ১৮. জাতীয় শিক্ষার্থী মূল্যায়ন প্রতিবেদন: একটি পর্যালোচনা, ১৯. বিদ্যালয়ের ভিতরে বাইরে শিখন: একটি একবিংশ শতাব্দীর ভাবনা, ২০. মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষকতার ইতিকথা, ২১. শিখনে চিন্তন দক্ষতা বাড়ানোর কতিপয় নতুন ধ্যান-ধারণা, ২২. শিক্ষকদের সৃজনশীল হয়ে ওঠার ১০১টি কৌশল, ২৩. একবিংশ শতাব্দীর শিখন: কতিপয় নতুন ধ্যান-ধারণা, ২৪. আপনি কী একজন পরিপূর্ণ শিক্ষক?, ২৫. কুতুবজোম সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাল শিক্ষকের ২৫টি অনুকরণীয় কৌশল, ২৬. শিক্ষকতার নতুন সংজ্ঞায়ন:একবিংশ শতাব্দীর ভাবনা, ২৭. শাপলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৮. এক ঝাঁক তরুণ শিক্ষিাকা ও বাংলাদেশের প্রাথমিক শিক্ষা ভাবনা, ২৯. ঝরে পড়া শিক্ষার্থীদের গল্প, ৩০. শিক্ষার্থীদের উন্নয়নে কতিপয় অনুসরণীয় কলাকৌশল, ৩১. একবিংশ শতকের শিক্ষার লক্ষ্য কী?, ৩২. প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও রাজনৈতিক-সামাজিক ভাবনা, ৩৩. মরহুম শিক্ষক জয়নাল আবেদীন স্মরণে, ৩৪. মহেশখালী মযেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, এবং ৩৪. সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সহায়ক পাঠ সামগ্রী।
১. শিক্ষকতায় সৃজনশীলতা; এ নিবন্ধটি লেখক রচনা করেছেন, তাঁর দেখা পার্বত্য এলাকার একজন সৃজনশীল প্রধান শিক্ষক জনাব লগ্ন কুমার তঞ্চঙ্গ্যার সৃজনশীল অবদান এবং কর্মগুলো তুলে ধরে। শিক্ষার্থীদেরকে শ্রেণি পাঠদানের সময় তাঁদের উপযোগি উপকরণ তৈরি করার ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষক অত্যন্ত নিপুণ। তাছাড়া, তিনি লেখা-লেখি করেন এবং অনেক প্রকার সৃজনশীল দক্ষতা প্রদর্শনে সক্ষম। তাঁর দৃষ্টান্তটি উপস্থাপনপূর্বক লেখক প্রাথমিক বিদ্যালয়গুলোতে কর্মরত সকল শিক্ষককে উদ্বুদ্ধ এবং উৎসাহিত করার চেষ্টা করেছেন।
২. প্রশ্ন করতে শিখতে বা শিখাতে হয়?;–শিক্ষক-শিক্ষার্থী উভয় পক্ষ শিখন-শেখানো কার্যক্রম পরিচালনাকালে এবং মূল্যায়নের সময় প্রশ্নপত্রের ধরণ কী হবে, কীভাবে প্রশ্ন করতে হয়, প্রশ্নের উত্তর লেখার ধরণ এসব বিস্তারিত আলোচনা করেছেন, লেখক।
প্রশ্ন করার পদ্ধতি সক্রেটিসের গ্রীক যুগ হতে বেঞ্জামিন ব্লুমের যোগ্যতা ভিত্তিক প্রশ্ন তৈরির বর্তমান যুগ পর্যন্ত সকল প্রকার বিষয় এখানে তুলে ধরা হয়েছে।–
৩. শিক্ষকদের পেশাগত মানোন্নয়ন; —প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শিক্ষকদেরকে যোগ্য হয়ে ওঠার জন্য যে আরও অনেক বিষয় জানতে, দক্ষ ও মূল্যবোধের অধিকারি হতে হয়, সেসব বিষয় নিয়ে নিবন্ধটি সাজানো হয়েছে।
৪. একবিংশ শতকের শিক্ষার লক্ষ্য কী?; –জ্ঞান-বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি ভিত্তিক বর্তমান সুপারসনিক যুগে শিক্ষার লক্ষ্য, উদ্দেশ্য এবং শিখন-শেখানোর পদ্ধতি, শিক্ষা উপকরণের ব্যবহার, শিক্ষকদের প্রয়োজনীয় দক্ষতাগুলো কী কী থাকা অপরিহার্য এসব বিষয় সহজ সরেস ভঙ্গিতে এ নিবন্ধে তুলে ধরেছেন, লেখক।
৫. সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সহায়ক পাঠ সামগ্রী;—এ নিবন্ধটিতে অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট কর্মকতা-শিক্ষক-কর্মচারি এবং অন্যান্য অংশিজনের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেন। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একটি পাঠাগার থাকা প্রয়োজন। শিক্ষক-শিক্ষার্থী সবাই মিলে এখানে একটি পড়াশোনা চর্চার আবহ তৈরি করে নিবেন এমন ভাবনাই এখানে তুলে ধরা হয়েছে। এভাবে ৩৬টি ছোট ছোট নিবন্ধে প্রাথমিক স্তরের বর্তমান পড়াশোনার চিত্র, সমস্য এবং সমাধানগুলো শিক্ষকতায় সৃজনশীলতা বইটিতে লেখক তুলে ধরেছেন। প্রাথমিক শিক্ষাক্রমএর আলোকে বাংলাদেশের প্রাথমিক শিক্ষা স্তরের শিক্ষক, শিক্ষার্থী এবং শিখন-শেখানো পদ্ধতি এবং মানসম্মত পড়াশোনা ও শিক্ষার্থী গড়ে তোলা, প্রভৃতি বিষয়ে কৌতূহলী পাঠকগণ অনেক কিছু জানার সুযোগ পাবেন বইটি পাঠ করে।
মোহাম্মদ শহিদুল্লাহ
উপজেলা সহকারি শিক্ষা অফিসার
কক্সবাজার জেলা।
মন্তব্যসমূহ বন্ধ করা হয়.