কক্সবাজারে ১০০ একর বনভূমি উদ্ধার

মো. নেজাম উদ্দিন,কক্সবাজারঃ

কক্সবাজারের চকরিয়ায় অভিযান চালিয়ে প্রায় ১৯০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ১০০একর বনভূমি উদ্ধার করেছে কক্সবাজার উত্তর বনবিভাগ।

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাসিয়াখালী রেঞ্জ আওতাধীন উদিতার বিল এলাকায় মঙ্গলবার (১২অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয়।

বন বিভাগের এই অভিযানে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান।

অভিযানে সহকারী বন সংরক্ষক ও ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা দীপন চন্দ্র দাস,ফাঁসিয়াখালী রেঞ্জ আশিকুর রহমান, কক্সবাজার উত্তর বনবিভাগ স্পেশাল ওসি একেএম আতা এলাহী, বিট কর্মকর্তা, ভিলেজারসহ একটি বিশেষ টিম সাথে ছিলেন।

বনবিভাগ সূত্রে জানা গেছে, বেশকিছুদিন যাবত স্থানীয় কিছু বনদস্যু ফাঁসিয়াখালী উদিতার বিল এলাকায় বনভূমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছিল । এ খবর পেয়ে আজ সকাল থেকে কক্সবাজার উত্তর বনবিভাগ উচ্ছেদ অভিযান পরিচালনা করে। এসময় প্রায় ১৯০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ১০০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। ’

কক্সবাজার উত্তর বনবিভাগের স্পেশাল ওসি একেএম আতা এলাহী জানান, চকরিয়ার ফাঁসিয়াখালী এলাকায় প্রায় ১০০একর পাহাড়ি বনভূমির গাছপালা এবং পাহাড় কেটে অবৈধভাবে প্রায় ১৯০টি পলিথিন দিয়ে করা ঝুপড়ি ঘর নির্মাণ করে ভূমিদস্যুরা৷ বনবিভাগের মাধ্যমে আজকে অভিযান চালিয়ে এই বনভূমি উদ্ধার করা হয়।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার জানান, কিছু ভূমিদস্যু বনভূমি ধ্বংস করার মানসে  বনভূমিতে অবৈধ স্থাপনা তৈরি করছে৷ তাদের বিরোদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে। পরিবেশ রক্ষায় বনকে ধ্বংস করা যাবেনা।সরকারি বনভূমি থেকে এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্র রিরোধী এবং উষ্কানীমূলক কোন মন্তব্য বা বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোন ধরনের আপত্তিকর মন্তব্য বা বক্তব্য সংশোধনের ক্ষমতা রাখেন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.