দ্বিতীয় দফায় লড়বেন পেন-এমানুয়েল

ওয়ান নিউজ ডেক্সঃ ফ্রান্সে প্রথম দফার ভোটে এখন পর্যন্ত এগিয়ে আছেন কট্টর-ডানপন্থি দল ন্যাশনাল ফ্রন্টের (এফএন) নেতা মেরিন লে পেন এবং উদার মধ্যপন্থী নেতা এমানুয়েল ম্যাক্রোঁ। আগামী ৭ মে দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেবেন তারা।

রোববারের প্রথম রাউন্ডের ভোটে এখন পর্যন্ত ৯৬ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে এমানুয়েল ম্যাক্রোঁ পেয়েছেন ২৩ দশমিক ৯ ভাগ ভোট। অপরদিকে মেরিন লে পেন পেয়েছেন ২১ দশমিক ৪ ভাগ ভোট। কোনো প্রার্থীরই ৫০ শতাংশ ভোট পাওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই সব্বোর্চ ভোট পাওয়া দুই প্রার্থীই দ্বিতীয় দফার ভোটে লড়বেন।

চার কোটি ৭০ লাখ ভোটার রেজিস্ট্রেশন করেছে। রোববার ৮০ শতাংশ ভোটার ভোট দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় সকাল ৮টায় দেশজুড়ে ৬৭ হাজার ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ভোট চলেছে রাত ৮টা পর্যন্ত। নির্বাচনে ১১ জন প্রার্থী অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা ছিল চার প্রার্থীকে ঘিরেই।

France

এখন পর্যন্ত ভোটে এগিয়ে থাকা সাবেক ব্যাংকার ম্যাক্রোঁ বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের অর্থনীতি মন্ত্রী ছিলেন। নির্বাচনে অংশ নিতে একটি নতুন দল গঠনের জন্য তিনি মন্ত্রী পদ ছেড়ে দেন।

এর আগে তিনি নির্বাচনে অংশ নেননি। এটাই তার প্রথম নির্বাচন। যদি এই নির্বাচনে তিনি নির্বাচিত হন তবে তিনি ফ্রান্সের সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস রচনা করবেন।

রোববারের নির্বাচনকে ঘিরে চরম উত্তেজনা বিরাজ করেছে। ভোটকেন্দ্রগুলো নিরাপত্তা নিশ্চিত করতে সারাদেশে প্রায় ৫০ হাজার পুলিশ এবং ৭ হাজার সেনা মোতায়েন করা হয়।

France

মাত্র তিনদিন আগেই রাজধানী প্যারিসের চ্যাম্প এলিসিতে বন্দুকধারীর হামলায় এক পুলিশ সদস্যের মৃত্যুর পর দেশজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই হামলার পর থেকেই নিরাপত্তা ব্যবস্থা আরো কঠোর করা হয়েছে।

এই কড়া নিরাপত্তার মধ্যেই ভোট দিয়েছে ফ্রান্সবাসী। এখন ভোট গণনা শেষে যে দু’জন প্রার্থী সর্বোচ্চ ভোট পাবেন তারাই যাবেন চূড়ান্ত লড়াইয়ে। তাদের মধ্য থেকেই একজনকে প্রেসিডেন্ট হিসেবে পাবে ফ্রান্স।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.