গ্যাসের মূল্যবৃদ্ধি: মঙ্গলবার ঢাকায় আধাবেলা হরতাল

ওয়ান নিউজঃ গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী মঙ্গলবার ঢাকায় আধাবেলা হরতাল ডেকেছে বামপন্থী রাজনৈতিক সংগঠনগুলো। শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে পৃথক সমাবেশ থেকে এ কর্মসূচির ডাক দেয় গণতান্ত্রিক বামমোর্চা ও সিপিবি-বাসদ। ওইদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল পালনর করা হবে বলে সংগঠনগুলোর নেতারা জানান।

বাম মোর্চার পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন জোটটির কেন্দ্রীয় সমন্বয়ক সাইফুল হক। এ ছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) দলের নেতারাও পৃথক সমাবেশ থেকে হরতাল কর্মসূচি ঘোষণা করে।

সমাবেশ শেষে সংগঠনগুলোর নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে।

এর আগে, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান শুক্রবার গণমাধ্যেমে বিবৃতি পাঠিয়ে হরতাল আহ্বান করে।

 

বিবৃতিতে নেতারা, সরকারকে অবিলম্বে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানান তারা। একইসঙ্গে আগামী মঙ্গলবারের হরতালকে গণদাবির হরতাল হিসেবে সফল করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানান তারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএসসি পরীক্ষাকেন্দ্র ও পরীক্ষার্থীদের যাতায়াত হরতালের আওতামুক্ত থাকবে।

আগামী ১ মার্চ থেকে বাসাবাড়িসহ সব ধরনের গ্যাসের দাম বাড়ছে। ১ মার্চ ও ১ জুন দুই ধাপে এ মূল্য বাড়ানো হবে। আবাসিকে ১ মার্চ থেকে এক বার্নার চুলার মূল্য হবে ৭৫০ টাকা এবং  জুন থেকে সেটি হবে ৯০০ টাকা। এছাড়া ১ মার্চ থেকে দুই বার্নারের চুলার মূল্য হবে ৮০০ টাকা এবং ১ জুন থেকে সেটি ৯৫০ টাকা হবে।

বৃহস্পতিবার কারওয়ানবাজারে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

 

এছাড়াও যানবাহনে ব‌্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটার ৩৮ টাকা এবং ১ জুন থেকে ৪০ টাকা করা হবে।

গণবিজ্ঞপ্তিতে গৃহস্থালি ও সিএনজিসহ বিদ্যুৎ, সার ও শিল্প খাতেও গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

এর আগে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম বাড়ায় বিইআরসি। বর্তমানে আবাসিক ব্যবহারে দুই চুলার জন্য ৬৫০ টাকা ও এক চুলার জন্য ৬০০ টাকা দিতে হয় ভোক্তাদের। তারও আগে দুই চুলার জন্য ৪৫০ টাকা এক চুলার জন্য ৪০০ টাকা নির্ধারিত ছিল।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.