টেকনাফে এনজিওর দুই নারীকর্মীসহ ৬ জনের উপর হামলা, ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
টেকনাফের হ্নীলায় ওঠান বৈঠককালে এনজিওর দুই নারীকর্মীসহ ৬ জনের উপর হামলা ও শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় স্থানীয় ইউপি সদস্য রেজাউল করিমের বিরুদ্ধে মামলা হয়েছে।

ভিকটিম কোস্ট ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক তাহরিমা আফরোজ টুম্পা (২৬) বাদি হয়ে ২ ফেব্রুয়ারী টেকনাফ থানায় মামলাটি করেন। যার মামলা নং-০৬/২০২২।

প্রধান আসামি রেজাউল করিম ৫ নং ওয়ার্ডের মধ্য হ্নীলার মৃত আবুল কাসেমের ছেলে। এ মামলায় মোহাম্মদ ইসমাইল নামে একজনকে আসামি করা হয়েছে। অজ্ঞাতনামা রয়েছে আরো ৬ জন।

মামলার সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ হাফিজুর রহমান।

গত ২ ফেব্রুয়ারী দুপুরে হ্নীলা ৫ নং ওয়ার্ডের নতুন জেলে পাড়া এলাকায় হামলার ঘটনাটি ঘটে।

এতে আহতরা হলেন- প্রকল্প ব্যবস্থাপক তাহরিমা আফরোজ টুম্পা (২৬), যুগ্ম পরিচালক ফেরদৌস আরা রুমি (৪২), প্রকল্প প্রধান মোঃ শাহীনুর ইসলাম (৩৪), মনিটরিং অফিসার আক্তার হোসেন (৩১), ফিল্ড কোঅডিনেটর রহিম উল্লাহ (৩২), ফিল্ড ফ্যাসিলিটেটর মিজানুর রহমান (২৬)।

ভিকটিম তাহরিমা আফরোজ টুম্পা বলেন, উঠান বৈঠক চলাকালে অতর্কিতভাবে এসে অহেতুক উত্তেজিত হয়ে আমাকেসহ আমার সহকর্মীদের অকথ্য ভাষায় গালিগাজ করেন মেম্বার রেজাউল করিম। সাথে আরো ৫/৬ জন লোক ছিল। তারা আমাদেরকে এক্ষুনি এলাকা ছেড়ে যেতে হুমকি-ধামকি দেয়। কিছু বুঝে উঠার আগেই অকথ্য ভাষায় গালমন্দের পাশাপাশি কিল, লাথি ঘুঁষিসহ শারীরিকভাবে লাঞ্ছিত করে।

আমার পরিহিত কাপড় ধরে টানা হেঁচড়া ও শারীরিকভাবে লাঞ্ছিত করে রেজাউল করিম। তারপর লাথি মেরে মাটিতে ফেলে দেয়। একইভাবে অন্যান্য সহকর্মীদেরও মারধর ও লাঞ্ছিত করে, জানালেন আহত তাহরিমা আফরোজ টুম্পা।

তিনি বলেন, পরিস্থিতি খুবই খারাপ হওয়ায় সহকর্মীরা ৯৯৯ নাম্বারে ফোন করে।  খবর পেয়ে টেকনাফ থানার একদল পুলিশ সদস্য ঘটনাস্থলে পৌঁছে। এসময় অভিযুক্তরা পালিয়ে যায়।

পরবর্তীতে আমিসহ আহত অন্যান্য সহকর্মীরা টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে প্রাথমিক চিকিৎসা গ্রহন করি। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবি জানাচ্ছি।

স্থানীয়রা জানিয়েছে, রেজাউল করিম চিহ্নিত মাদক কারবারি। তার বিরুদ্ধে অপরাধী লালনসহ নানা ধরণের অভিযোগ রয়েছে।

বক্তব্য জানতে রেজাউল করিমকে ফোনে পাওয়া যায় নি।

তবে, মামলার খবরে বিভিন্ন মাধ্যমে ভিকটিমদের হুমকি পাঠাচ্ছে আসামিরা।

উল্লেখ্য, কোস্ট ফাউন্ডেশন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে এনজিও বিষয়ক ব্যুরো হতে নিবন্ধিত, যার নাম্বার-১২৪২। সংস্থাটি ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং কক্সবাজার জেলায় ২০০১ সাল থেকে সকল উপজেলার উপকূলীয় দরিদ্র, নারী, শিশু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে।

বিশেষ করে, ২০১৭ সালে রোহিঙ্গা আগমনের পর থেকে কক্সবাজার জেলায় মানবিক কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি। উখিয়া এবং টেকনাফে রোহিঙ্গা আগমনের ফলে ক্ষতিগ্রস্তদের জীবনমান উন্নয়নে কোস্ট ফাউন্ডেশন বিভিন্ন প্রকল্প গ্রহন করে। হ্নীলা ইউনিয়নের ০১ থেকে ০৭ নং ওয়ার্ডের স্থানীয় ক্ষতিগ্রস্থ ৪৮৫ পরিবারের সাথে কাজ করছে। সমস্ত কর্মসূচি স্থানীয় প্রশাসন অবগত এবং সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি নিয়েই কর্মকাণ্ড পরিচালিত হয়।

 

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.