আল্লাহর রহমত থেকে নিরাশ হইও না

ওয়ান নিউজ ডেক্সঃ আল্লাহ তাআলা ক্ষমাশীল; তিনি ক্ষমা করাকে ভালোবাসেন। মানুষের কামণা আল্লাহ তাআলা তাদের জীবনে সব গোনাহ মাফ করে দিবেন।

তাছাড়া আল্লাহ তাআলা বান্দাকে উদ্দেশ্য করে বলেছেন, ‘তোমরা আল্লাহ রহমত থেকে নিরাশ হইও না।’ এ কারণেই বান্দার ধারণা, তিনি সব ক্ষমাপ্রার্থী মানুষকেই ক্ষমা করবেন।

একদিন কয়েকজন মুশরিক রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে এসে বলল, অতীত জীবনে আমরা যে সব মন্দ কাজ করেছি তার ক্ষমা হবে কিনা? (আগের গোনাহ ক্ষমা হলে আমরা ইসলাম গ্রহণ করবো)।

তখন আয়াত অবতীর্ণ হয়-
‘বলুন, হে আমার বান্দাগণ যারা নিজেদের উপর জুলুম করেছ; তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হইও না। নিশ্চয় আল্লাহ সব গোনাহ মাফ করেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা যুমার : আয়াত ৫৩)

উল্লেখিত হাদিস থেকে বুঝা যায়, কোনো অমুসলিম যদি উক্ত অন্যায়গুলো করার পর ইসলাম গ্রহণ করে তবে আল্লাহ তাআলা তাদেরকে ক্ষমা করে দিবেন। কারণ আল্লাহ তাআলাই বলেছেন, তাঁর রহমত থেকে নিরাশ না হওয়ার জন্য।

আর যারা মুসলমান কিন্তু ইসলামের বিধি-বিধান পালন করা থেকে দূরে সরে গেছে; তাদের জন্য হাদিস আশারবাণী।

তারা যত অন্যায় ও পাপ করুন না কেন, ‘যদি তারা আল্লাহর নিকট তাওবা করে এবং গোনাহ না করার প্রতিজ্ঞা করে আল্লাহ কাছে ক্ষমা চায়, তবে এ হাদিস ঘোষণা অনুযায়ী আল্লাহ তাদের অতীত জীবনের সব গোনাহও ক্ষমা করে দিবেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.