‘নির্বাচনে টাকার ভূমিকা অস্বীকারের উপায় নেই’

ওয়ান নিউজঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনে টাকার যে একটা ভূমিকা আছে এটা অস্বীকার করার কোন উপায় নেই। নির্বাচন কমিশন যেখানে টাকার অংক নির্ধারণ করে দিয়েছে সে অংকটা কোন নির্বাচনেই বেঁধে দেয়া ব্যয় থাকছে না, সীমাটা অনেক জায়গাতেই লঙ্ঘিত হচ্ছে।
সচিবালয়ে মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের এ কথা বলেন।
জেলা পরিষদ নির্বাচনে কালো টাকার প্রসঙ্গ এসেছে-এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, কালো কি সাদা টাকা আমি জানি না। আমাদের দেশে নির্বাচনে মানি ফ্যাক্টর এখনো। মানি হ্যাজ এ রোল টু প্লে। এখানে টাকার যে একটা ভূমিকা আছে এটা অস্বীকার করার কোনো উপায় নেই।
তিনি বলেন, নারায়ণগঞ্জে যে নির্বাচন হলো ওখানে কিন্তু টাকা ছড়াছড়ির বিষয়টা আসেনি। এই ইলেকশনকে মডেল ইলেকশন হিসেবে গণ্য করতে পারি। ইলেকশন হয়েছে ফ্রি (অবাধ), ফেরায় (সুষ্ঠু), ক্রেডিবল (বিশ্বাসযোগ্য), পার্টিসিপেটরি (অংশগ্রহণমূলক) একটা ইলেকশন হয়েছে, যেখানে কালো টাকার ছড়াছড়ি নিয়ে কেউ প্রশ্ন করেননি
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আধুনিক গণতন্ত্রের বিভিন্ন দেশেও কালো টাকা…ভারত, যুক্তরাষ্ট্রের মত দেশেও টাকার ছড়াছড়ি, অতিরিক্ত ব্যয় নিয়ে প্রশ্ন আছে। এই প্রশ্ন থেকে গণততান্ত্রিক দেশগুলোও মুক্ত নয়। টাকার যথেচ্ছ ব্যবহারটা সুষ্ঠু নির্বাচনের জন্য শুভ নয়। রাজনৈতিক দলগুলোর ভূমিকা হতে হবে সবেচেয়ে বেশি।

Comments are closed.