সৌদি-কাতার থেকে ৮০ হাজার টন ইউরিয়া কেনা হবে

মন্ত্রিসভার ক্রয় কমিটিতে অনুমোদন

ডেস্ক নিউজ:
২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য খরচ হবে ১৭৪ কোটি ৮৬ লাখ ৯৫ হাজার ৭৪৯ টাকা।

আজ বুধবার আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠকে এ প্রস্তাবগুলোর অনুমোদন দেয়া হয়। ক্রয় কমিটির বৈঠকে সাধারণত অর্থমন্ত্রী সভাপতিত্ত্ব করে থাকেন। কিন্তু আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল অনুপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, আজকের ক্রয় কমিটির বৈঠকে অনুমোদনের জন্য আটটি প্রস্তাব উত্থাপন করা হয়, ব কটিই অনুমোদন দেয়া হয়। এ মধ্যে রয়েছে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, বিদ্যুৎ বিভাগের তিনটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি প্রস্তাব।

প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে অতিরিক্ত সচিব বলেন, ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৪৩৭ টাকা।

কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোস্পানি (মুনতাজা) কিউপিজেএসসি কাতার থেকে ষষ্ঠ লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকা।

Comments are closed.