ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

ডেস্ক নিউজ:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট ১০০ নম্বরের ভিত্তিতে অনার্স প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এর মধ্যে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ১০ করে মোট ২০ নম্বর। পাস করতে প্রয়োজন হবে ৪০ নম্বর। বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

সোমবার (২৩ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপিতে বলা হয়, ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০ + ১০) নম্বর। ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে ন্যূনতম ৪০ শতাংশ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কেন্দ্রের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, ‘পরীক্ষার কেন্দ্র ঢাকা থেকে বিকেন্দ্রীকরণ করে বিভাগীয় শহরে করার সিদ্ধান্ত হয়েছে৷ তবে শিক্ষার্থীদের অবস্থান অনুযায়ী, যেখানে গিয়ে পরীক্ষা দিতে পারবে সেখানে তার পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করা হবে।’ উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘কুমিল্লার দাউদকান্দির কোনও শিক্ষার্থীর কেন্দ্র বিভাগীয় শহর অনুযায়ী চট্টগ্রামে না হয়ে ঢাকাতে হলে তার জন্য সুবিধা হবে এবং সময় কম লাগবে। সেক্ষেত্রে অবস্থান অনুযায়ী দাউদকান্দির শিক্ষার্থীর কেন্দ্র ঢাকাতে করা হবে।’

ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে।

Comments are closed.