পাকিস্তানে ফরাসি দূতাবাসগামী মিছিলে পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ

ডেস্ক নিউজ:
পাকিস্তানে ফরাসি দূতাবাসগামী একটি বিক্ষোভ মিছিলে টিয়ার‍গ্যাস নিক্ষেপ করেছে দেশটির পুলিশ। শুক্রবার ইসলামাবাদে মিছিলটি পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলার পর বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করা হয়। মহানবী (সা.) এর কার্টুন প্রকাশের প্রতিবাদে এই মিছিল আয়োজন করা হয়েছিল।

পুলিশ জানিয়েছে, কোনও হতাহতের ঘটনা ঘটেনি। পরে বিক্ষোভকারীরা অনুমোদিত স্থানে সমাবেশ করেছে।

সম্প্রতি ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে এক শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়। এই ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। ফরাসি প্রেসিডেন্ট ‘মৌলবাদী ইসলাম’র বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না’ বলেও জানান তিনি। তার এই বক্তব্যের বিরুদ্ধে মুসলিম বিশ্বে প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীর বরাতে রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসলামাবাদে প্রায় ৩ হাজার বিক্ষোভকারী জড়ো হন। তারা সুরক্ষিত কূটনৈতিক এলাকায় অবস্থিতি ফরাসি দূতাবাস থেকে প্রায় আধা কিলোমিটার দূরে অবস্থান নেন। দূতাবাসগামী সড়ক পুলিশ ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়। শিপিং কন্টেইনার, কাঁটাতার দিয়ে দাঙ্গা পুলিশ অবস্থান নিলেও বিক্ষোভকারীরা তা ভেঙে ফেলে। এরপর পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

পুলিশ কর্মকর্তা আমানুল্লাহ নিয়াজি বলেন, বিক্ষোভকারীরা নিজেদের শর্ত ভেঙে যখন সহিংস হয়ে উঠছিল তখন আমাদের টিয়ারগ্যাস নিক্ষেপ প্রয়োজন হয়ে পড়ে।

পাকিস্তানের করাচি, লাহোর ও পেশাওয়ারেও বিক্ষোভ করা হয়েছে।

Comments are closed.