জয়েন্টের ব্যথা প্রতিরোধের উপায়

ওয়ান নিউজ ডেক্সঃ শুধু যে বৃদ্ধরাই জয়েন্টের ব্যথায় ভোগেন, তা কিন্তু নয়। যে কোনো বয়সের মানুষই আজকাল এই সমস্যায় ভুগচ্ছেন। বিভিন্ন কারণে জয়েন্টে ব্যথা হতে পারে। যথাযথ ব্যায়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়া-দাওয়া, ক্যালসিয়ামের অভাবে ধীরে ধীরে এই সমস্যা বাড়তে থাকে।

প্রথম দিকে আমরা সাধারণত হাঁটু বা হাতের জয়েন্টের ব্যথাকে তেমন গুরুত্ব দিতে চাই না। পরে যখন পরিস্থিতি খুব খারাপ হয়ে যায় তখন ওষুধ খেতে হয়। তবে আগে থেকেই আপনি জয়েন্টের ব্যথা প্রতিরোধ করতে পারেন। জেনে নিন উপায়গুলো-

> নিয়মিত ব্যায়াম করুন। হালকা ব্যায়াম জয়েন্টের ব্যথা উপশমে বেশ ভূমিকা পালন করে। অন্যদিকে শীতকালে কঠোর ব্যায়াম আক্রান্ত জোড়ায় রক্ত চলাচল কমিয়ে ব্যথা বাড়িয়ে দেয়। জোড়ার স্বাভাবিক নড়াচড়া এবং পেশি, টেনডন ও লিগামেন্টের নমনীয়তা জোড়াকে ব্যথামুক্ত রাখে।

> ব্যায়ামের পাশাপাশি খেলাধুলা, সাইকেলিং কিংবা সাঁতার কাটতে পারেন। এতে করে জয়েন্টের ব্যথা প্রতিরোধ করতে পারবেন।

> উপযুক্ত খাদ্যদ্রব্য গ্রহণে আর্থ্রাইটিস বা বাত ব্যথার তীব্রতা কমে আসে। এজন্য সতেজ শাকসবজি ও ফলমূল খাওয়া উচিত। গাজর, শসা, মুলা ইত্যাদি সবজি ব্যথা সৃষ্টিকারী পদার্থকে শরীর থেকে সহজেই বের করে দেয়।

> সকালে খালি পেটে রসুন খেলে রক্তের চাপ নিয়ন্ত্রণের মাধ্যমে জোড়ায় রক্তপ্রবাহ স্বাভাবিক থাকে বলে ব্যথা অনেকাংশে কম অনুভূত হয়।

> আদা ও লেবুর রস মধুর সঙ্গে মিশিয়ে সকালে এবং রাতে সেবন করলে আর্থ্রাইটিস ব্যথা আস্তে আস্তে কমে আসে।

> এছাড়া পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম, ভিটামিন ডি, এ ও সি সেবন করতে হবে।

Comments are closed.