হ্যান্ডস্যানিটাইজার ব্যবহারে সাবধান!

ওয়ান নিউজ ডেক্সঃ সূর্যের তাপমাত্রা বেশি থাকা থাকলে বাইরে ঘোরাফেরার সময় হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করলে হাতে ফোসকা পড়তে পারে বলে সতর্ক করেছেন ব্রিটেনের চিকিৎসকেরা।

জাভা ইউকের চিকিৎসকদের বরাত দিয়ে মিরর অনলাইন জানিয়েছে, অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ডজেল কিছু ক্ষেত্রে সানলাইটের সঙ্গে প্রতিক্রিয়া দেখাতে পারে, যার কারণে হাতে যন্ত্রণা হতে পারে।

‘সরাসরি সূর্যের নিচে বেশিক্ষণ থাকা অবস্থায় অ্যালকোহল-ভিত্তিক জেল আপনার চামড়ার ক্ষতি করতে পারে,’ জানিয়ে ডা. সিমরান দেও বলেন, ‘এমনটি হওয়ার সঠিক কারণ এখনো পুরোপুরি জানা যায়নি। এতটুকু জানা গেছে সূর্যের তাপে অ্যালকোজেল একজিমা বাড়িয়ে দেয়।এভাবে ফোসকা পড়লে ইনফেকশন হতে পারে। হাত পুরো লাল হয়ে যায়। মনে হবে আগুনে পুড়ে গেছে।

সিমরান বলছেন, হাতে বেশি বেশি হ্যান্ডস্যানিটাইজার দেয়ার চেয়ে সাবান দিয়ে ধোয়া ভালো। ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে পানি এবং সাবান সব থেকে বেশি উপকারী। কিন্তু সব সময় তো আর সম্ভব না। তাই বাইরে থাকলে গ্লাভস ব্যবহার করা যেতে পারে।

তিনি আরও বলেন, গ্লাভসও আবার সবচেয়ে ভালো উপায় না। গ্লাভসের ওপরেও কিন্তু ভাইরাস থাকতে পারে। তাই ফোন কিংবা মুখে হাত দেয়া ঠিক হবে না।

Comments are closed.