সাতটি দেশে ভিসা বন্ধ করতে পারে যুক্তরাষ্ট্র

ওয়ান নিউজ ডেক্সঃ শরণার্থী ও অবৈধ নাগরিকদের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করে বুধবার একটি নির্বাহী আদেশ দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে নির্বাহী আদেশের মধ্যে থাকতে যাচ্ছে শরণার্থীদের প্রতি অস্থায়ী নিষেধাজ্ঞা এবং সিরিয়া, মধ্য প্রাচ্য ও আফ্রিকাসহ সাতটি দেশের নাগরিকদের ভিসা প্রদান বাতিল করা।

মঙ্গলবার রাতে ডোনাল্ড ট্রাম্প তার একটি টুইটে এর আগাম ইঙ্গিত প্রদান করেন যে বুধবার জাতীয় নিরাপত্তা ইস্যুতে একটি ‘গুরুত্বপূর্ণ দিন’ আসতে যাচ্ছে। কংগ্রেস সদস্য ও ট্রাম্পের খুব কাছের বিভিন্ন সূত্র থেকে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ডোনাল্ড ট্রাম্প অনির্ধারিত সময় পর্যন্ত শরণার্থীদের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।

আরেকটি আদেশ বলে সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের মতো দেশগুলোর নাগরিকদের ভিসা প্রদান বন্ধ করে দিতে পারেন ডোনাল্ড ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্পের খুব কাছের এক সহাযোগী নাম না প্রকাশের শর্তে এ তথ্য জানান।

২০ জানুয়ারি অভিষেকের পর থেকেই বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে চমক দিতে থাকেন ট্রাম্প। এর মধ্যে ছিল ওবামা প্রশাসনের নিয়োগ দেওয়া কূটনীতিকদের চাকরি থেকে বরখাস্ত, ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের মতো বিষয়গুলো।

সূত্র: রয়টার্স

Comments are closed.