হিলারি না ট্রাম্প: চূড়ান্ত ভাগ্য নির্ধারণ আজ

ওয়ান নিউজ ডেক্সঃ ডোনাল্ড ট্রাম্প, নাকি হিলারি ক্লিনটন; কে হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট? মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় আজ সোমবার চূড়ান্ত রায় দেবেন ৫৩৮ জন ইলেকটর। গত ৮ নভেম্বরের নির্বাচনে বেসরকারিভাবে ৩০৬ ইলেকটোরাল ভোট পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের থেকে ২৮ লাখ জনপ্রিয় ভোট বেশি পাওয়া সত্ত্বেও অপ্রত্যাশিতভাবে হেরে যান ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন।

মোট ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে হিলারি পেয়েছেন ২৩২টি। জয়ের জন্য দরকার হয় ২৭০ ভোট। আজকের ভোটই একমাত্র পথ ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে দূরে রাখার। এজন্য ইলেকটোরদের কাছে অনেকে ট্রাম্পকে ভোট না দেয়ার অনুরোধ করেছেন। রিপাবলিকানসহ অন্তত ৩০ জন ইলেকটোর প্রকাশ্যে বলেছেন, তারা ট্রাম্পকে ভোট দেবেন না।

ইলেকটোরাল কলেজ ভোটের নিয়মে আজও প্রেসিডেন্ট হবার সুযোগ থাকছে পরাজিত প্রার্থী হিলারি ক্লিন্টনের। যদিও যুক্তরাষ্ট্রের সংবিধানে ইলেকটোরাল কলেজ ভোট আনুষ্ঠানিকতা মাত্র।

আজ ইলেকটোরাল কলেজ ভোটে অংশ নেবেন ৫৩৮ ইলেকটর। প্রেসিডেন্ট হিসেবে কমপক্ষে ২৭০ ইলেকটোরালে ভোট পেতে হবে প্রার্থীকে। আর তাই নির্বাচনের ফলাফল এখন সম্পূর্ণভাবে নির্ভর করছে ইলেকটোরাল কলেজের সদস্যদের ওপর। এ ভোট শেষে ৩টি ফলাফল হতে পারে।

ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল প্রকাশ করা হবে আসছে ৩ জানুয়ারি।

ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমে বাদ পড়তে পারেন হিলারি-ট্রাম্প দুই জনই। অমিমাংসিতভাবেও শেষ হতে পারে যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া। আবার কোনো প্রার্থীই যদি ২৭০ ভোট না পায়, সেক্ষেত্রে পুনরায় ভোটগ্রহণ। আর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট।

Comments are closed.