ভবদহের জলাবদ্ধ এলাকা পরিদর্শনে পানিসম্পদ মন্ত্রী

ইয়ানুর রহমান : যশোরের দুঃখ মনিরামপুরের ভবদহের জলাবদ্ধ এলাকা পরিদর্শন করেছেন পানিসম্পদ মন্ত্রী ও প্রতিমন্ত্রীসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। বৃহস্পতিবার জলাবদ্ধ এলাকা পরিদর্শন শেষে দুপুর ১২টার দিকে মশিয়াহাটি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এক পথসভা অনুষ্ঠিত হয়।

কুলটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখর চন্দ্র রায়ের সভাপতিত্বে পথসভায় প্রধান অতিথি ছিলেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

বিশেষ অতিথি ছিলেন- পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, যশোর-৫ (মণিরামপুর) আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস ড. আইন-উর নেসার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক জাহাঙ্গীর কবির, খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ, পানি উন্নয়ন বোর্ডের চিফ ইঞ্জিনিয়ার কেএম আনোয়ার হোসেন, যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর ও যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী প্রমুখ।

পথ সভায় পানিসম্পদ মন্ত্রী বলেন, বিল কপালিয়ায় টিআরএম বাস্তবায়নের মাধ্যমে ভবদহ সমস্যা নিরসনে সরকার আন্তরিক। এ ব্যাপারে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। তবে প্রকল্প গ্রহণ করে বরাদ্দের অর্থছাড় করানোসহ নানা ধরনের জটিলতার কারণে চলতি বছর হয়তো টিআরএম’র কাজ শুরু করা সম্ভব হবে না।

ফলে বর্ষা মৌসুমে ভবদহ এলাকাকে জলবদ্ধতার হাত থেকে রক্ষা করতে মার্চ-এপ্রিল থেকে স্থায়ীভাবে দু’টি স্কেভেটর খনন কাজ শুরু করবে।

ভবদহ এলাকার শ্রী নদী, হরি নদী, আমডাঙ্গা খাল ও জিয়ালদহ বিলে স্কেভেটর মেশিন দিয়ে খনন করে পানি নিষ্কাশন করা হবে। এজন্য আমডাঙ্গা খালে দেড় কিলোমিটারের মধ্যে বেশ কিছু এলাকায় জমি অধিগ্রহণ করবে সরকার।

Comments are closed.