শীতেও সতেজ থাকতে করণীয়

ওয়ান নিউজ ডেক্সঃ শীত মানেই শুষ্কতা। আর এই শুষ্কতার সাক্ষী হিসেবে বহন করে আমাদের ত্বক। তাই এসময় আমাদের ত্বকের যত্নে হতে হবে আরো বেশি মনযোগী। শীতের এই রুক্ষতা এড়িয়ে সতেজ থাকা সম্ভব। চলুন জেনে নিই।

শীতের সময় কখনোই সানস্ক্রিন ছাড়া বের হবেন না। কারণ এ সময় সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বক অনেক বেশি কালো হয়ে যায়। তাই এসপিএফ২৪ বেইজের সানস্ক্রিন ব্যবহার করুন, যা সারা দিন আপনার ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করবে।

গোসলের পর ভেজা শরীরে বডি লোশন দিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। এতে ত্বক দীর্ঘক্ষণ নরম থাকবে। কারণ ভেজা শরীরে লোশন মাখলে ত্বকের খসখসে ভাব দূর হয় এবং ত্বক মসৃণ হয়।

শীতের দিনে স্ক্রাব করা খুবই জরুরি। এতে ত্বকের মরা কোষ থাকবে না। ত্বকের মরা কোষই ত্বককে রুক্ষ ও প্রাণহীন করে দেয়। এর ফলে ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়। তাই সপ্তাহে অন্তত দুবার স্ক্রাব করার চেষ্টা করুন।

নিয়মিত ঠোঁটের সঠিক যত্ন নিতে হবে। না হলে ঠোঁট ফেটে যাবে। তাই প্রতিদিন ঘুমানোর আগে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগাতে ভুলবেন না।

হালকা গরম পানি দিয়ে গোসল করার চেষ্টা করুন। কারণ গরম পানি শরীরের তেল নিঃসরণ স্বাভাবিক রাখে, যা ত্বককে শুষ্ক করতে দেয় না।

পানি পান করুন। কারণ এ সময় শরীরে পানির ঘাটতি হয়, যা ত্বককে রুক্ষ করে ফেলে। তাই কিছুক্ষণ পরপর পানি খান।

Comments are closed.