শপথ নিলেন জেলা পরিষদের সদস্যরা

নেজাম উদ্দিন,সিনিয়র স্টাফ রিপোর্টার, কক্সবাজার

জেলা পরিষদের প্রথম নির্বাচনে নির্বাচিত সদস্যদেরকে শপথ পড়ালেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই শপথ অনুষ্ঠান হয়। শপথ অনুষ্ঠানের আগে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘আপনারা জনগণের নির্বাচিত প্রতিনিধি, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। …আপনারা সদস্যগণ দেশের উন্নয়নে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবেন’। নির্বাচিত সদস্যদেরকে শপথ পড়ান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। প্রথমে মন্ত্রী শপথ পড়ান ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর নির্বাচিত ৫৫৮ জন সদস্যকে। এরপর শপথ নেয়ার কথা রংপুর, রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের ৬১১ জন সদস্য। মোট শপথ নেন এক হাজার ১৬৯ জন।

তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর ক্ষমতাসীন দলের নেতাদেরকে জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। দেশের প্রথম জেলা পরিষদ নির্বাচনে ভোট হয় গত ২৮ ডিসেম্বর। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা ও সিটি করপোরেশনের ৬৩ হাজার ১৪৩ জন ভোটার নির্বাচন করে তাদের প্রতিনিধি। প্রতিটি জেলায় একজন করে চেয়ারম্যান আর ১৫টি ওয়ার্ডে একজন করে সাধারণ সদস্য এবং প্রতি তিনটি ওয়ার্ডকে একটি সংরক্ষিত ওয়ার্ড ধরে সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হন। গত ১১ জানুয়ারি ৫৯ জন চেয়ারম্যানকে শপথ পড়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন পার্বত্য জেলায় এই নির্বাচন হয়নি। আর দুটি জেলায় নির্বাচন স্থগিত হয় উচ্চ আদালতের নির্দেশে।

Comments are closed.