বদলি উইকেট কিপার মাঠ থেকে হাসপাতালে ইমরুল

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্স: নিউজিল্যান্ডের বিপক্ষের সিরিজের প্রথম টেস্টে আবহাওয়ার সঙ্গে সঙ্গে ইনজুরির সঙ্গেও লড়াই করতে হচ্ছে বাংলাদেশ দলকে। প্রথম ইনিংসে ব্যাট করার সময় হাতে ব্যথা পেয়ে আর ফিল্ডিং করতে পারেননি অধিনায়ক মুশফিক। আর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্রুত ১ রান নিতে গিয়ে ব্যথা পান ইমরুল।

মাঠে খানিকটা চিকিৎসা নিয়ে কাজ হয়নি। স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয় বাঁহাতি ব্যাটসম্যানকে। পরে তাকে মাঠ থেকে সরাসরি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

অধিনায়ক ও উইকেট কিপার মুশফিকুর রহিমের ইনজুরির কারনে বদলি উইকেট কিপার হিসেবে মাঠে নেমে বিশ্বরেকর্ড গড়লেন ইমরুল কায়েস। টেস্ট ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসে যা গড়তে পারেনি কেউ।

বদলি উইকেট কিপার হিসেবে ওয়েলিংটন টেস্টের এক ইনিংসে ৫টি ক্যাচ নিয়েছেন ইমরুল।  তার আগে পাকিস্তানের মাজিদ খান এক ইনিংসে ৪ ক্যাচ নিয়ে সবার উপরে ছিল। সেটি ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এছাড়া নিউজিল্যান্ডের টম ল্যাথাম, লালা অমরনাথ, আমের মালিক, ব্রায়ান চারি ও কুশল মেন্ডিসরা বদলি উইকেটকিপার হিসেবে ৩টি করে ক্যাচ নিয়েছেন।

একইসঙ্গে মুশফিকের একটি ব্যক্তিগত রেকর্ডের পাশেও নিজের নামও লেখালেন তিনি। টেস্টে এক ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ক্যাচের মালিক এখন যৌথভাবে ইমরুল আর মুশফিকের। ২০১০ সালে ভারতের বিপক্ষে ঢাকা টেস্টে আর ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে ইনিংসে ৫টি ডিসমিসাল রয়েছে মুশফিকের। উইকেটের পেছনে ওঠা একটি ক্যাচও ছাড়েননি তিনি।

এর আগে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের পর আবারও উইকেটের পেছনে দেখা গেল ইমরুল কায়েসকে। সেই ম্যাচেও মুশফিক আঙুলের চোটে বাইরে যাওয়ায় ১২০ ওভার কিপিং করেছিলেন ইমরুল।

Comments are closed.