প্রথম ইনিংসে ৫৬ রানের লিড পেল বাংলাদেশ

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্স: ওয়েলিংটনে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৩৯ রানে অল আউট হলো নিউজিল্যান্ড। বাংলাদেশের চেয়ে ৫৬ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনও নিজেদের আধিপত্য ধরে রেখেছিলো বাংলাদেশ। স্বাগতিক নিউজিল্যান্ড প্রতিপক্ষ বোলারদের সতর্ক মোকাবিলা করেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু দলীয় ৩৪৭ রানের মাথায় চতুর্থ উইকেট হারিয়ে বসে তারা। বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ফেরান হেনরি নিকোলসকে।

৯৪তম ওভারের তৃতীয় বলে সাকিবের বলে নিকোলস স্লিপে মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। তখন তার সংগ্রহ ছিল ৫৩ রান। তিনি ১৩৫ বল খরচ করেন।

৯৮ ওভারে বিপজ্জনক হয়ে ওঠা কলিনকে আউট করেন পেসার শুভাশীষ রায়। ক্যাচ ধরেন উইকেট সামলানোর দায়িত্বে থাকা ইমরুল কায়েস। কলিন ১৬ বলে ১৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এর মধ্যে তার একটি ছক্কা ও একটি চারের মার ছিল।

নিউজিল্যান্ড এই বড় সংগ্রহ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখা টম ল্যাথাম ফিরে যান সাকিবের এক ঘূর্ণির শিকার হয়ে। ইনিংসের ১১১তম ওভারের পঞ্চম বলে তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই বাঁহাতি স্পিনার। তাই ডাবল সেঞ্চুরি করা হয়নি এই কিউই ওপেনারের। সাজঘরে ফিরে যাওয়ার আগে তিনি করেন ১৭৭ রান। ৩২৯ বল খরচ করে ১৮ চার ও একটি ছক্কায় এই ইনিংস সাজান তিনি।

এর পর জোড়া আঘাত হানেন মাহমুদউল্লাহ। তিনি ফিরিয়েছেন ওয়াটলিং ও টিম সাউদিকে। টেইল এন্ডার ব্যাটসম্যানদের দাপটে শেষ পর্যন্ত ৫০০ পার করতে পারল নিউজিল্যান্ড। শুভাশিস রায়ের বলে ৭৩ রান করে মিচেল স্যান্টনার ফিরলে ৫৩৯ রানেই শেষ হয় কিউইদের ইনিংস।

এর আগে সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরি (২১৭), মুশফিকুর রহিমের সেঞ্চুরির (১৫৯) ওপর ভর করে বাংলাদেশ ৫৯৫ রান করেই ইনিংস ঘোষণা করে। জবাবে কিউইরা ব্যাটিং করতে নেমে সতর্কভাবেই খেলছে।

Comments are closed.