ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে হচ্ছে ‌ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র

ওয়ান নিউজ ডেক্স: ভারতের বিশাখাপত্তমে অবস্থিত অন্ধ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগীয় ব্যবস্থা হিসেবে ‌বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করতে যাচ্ছে ‘ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র’।

গেল ৫ জানুয়ারি ৯০তম প্রতিষ্ঠা বার্ষিকী এবং প্রফেসর মুহাম্মদ ইউনূসের নোবেল পুরস্কার প্রাপ্তির ১০ম বার্ষিকী উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠানে এ ঘোষণা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ড. মুহাম্মদ ইউনূস।

এ উপলক্ষে টেকসই উন্নয়নের ওপর একটি সিম্পোজিয়ামেরও আয়োজন করে অন্ধ্র বিশ্ববিদ্যালয়। উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন প্রফেসর ড. ইউনূস। তার ভাষণের আগে অন্ধ্র প্রদেশের মানব উন্নয়ন মন্ত্রী গান্ত শ্রীনিবাস রাও এবং অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর নাগেশ্বর রাও ড. মুহাম্মদ ইউনূসকে স্বাগত জানান।

আয়োজকদের পক্ষে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঘু বাবু প্রফেসর ইউনূসের আদর্শ ও কর্ম কীভাবে এই সিদ্ধান্ত নিতে অনুপ্রাণিত করেছে তা ব্যাখ্যা করে বলেন, সামাজিক ব্যবসার মডেল শুধু তৃতীয় বিশ্বের দেশগুলোতেই নয় বরং সমগ্র বিশ্বের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে।

তরুণদেরকে চাকরি খোঁজার বদলে উদ্যোক্তা হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, উদ্যোক্তা হবার প্রেরণা তরুণদের মধ্যে জাগ্রত করে দক্ষিণ এশিয়ার দেশগুলো তাদের জনসংখ্যাগত সুবিধাকে কাজে লাগাতে পারে।

Comments are closed.