শর্ত সাপেক্ষে ছুটিতে দেশে যেতে পারবে প্রবাসীরা

এম এ আবির , মালয়েশিয়া প্রতিনিধি,

দীর্ঘ ৩ মাস পর অপেক্ষারত প্রবাসীদের জন্য দেশে যাওয়ার সুখবর পেল মালয়েশিয়ান প্রবাসীরা। পরিবার ও প্রিয়জনদের সান্নিধ্যে পেতে এ যেন শস্তির নিশ্বাস। মালয়েশিয়ায় বসবাসরত বিদেশিরা নিজ নিজ দেশে ফেরার অনুমতি পেল। চিকিৎসা ও জরুরি প্রয়োজনে মালয়েশিয়া অবস্থানরত প্রবাসীদের নিজ দেশে ফেরার অনুমতি দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র মন্ত্রী দাতুক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব।

বর্তমানে চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ( RMCO ) চলাকালীন সময়ে তারা দেশটিতে পুনরায় প্রবেশ করতে পারবে না বলে জানান তিনি এবং ( RMCO) শেষ হলে নির্দিষ্ট নিয়ম মেনে প্রবাসীরা পুনরায় প্রবেশ করতে পারবে বিভিন্ন শর্ত মেনে। বারনামা বরাত দিয়ে তথ্য নিশ্চিত করা হয়।

শনিবার কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রী পরিষদের বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া দেশীয় মাছের চাহিদা নিশ্চিত করতে দেশীয় মাছ ধরার ট্রলারে বিদেশি কর্মী নিয়োগ করা যাবেনা। একমাত্র মালয়েশিয়ান নাগরিকদের নিয়োগ প্রদান করতে হবে ।

বৈঠকে বলা হয় রিকভারি মুভমেন্ট কন্টোল অডার ( RMCO) শেষে বিদেশি নাগরিকদের আগে তাদের নিজ নিজ সরকার থেকে তাদের দেশ ত্যাগের অনুমতি নিতে হবে এবং যারা মালয়েশিয়ায় প্রবেশ করবেন তাদের অবশ্যই ইমিগ্রেশন বিভাগ থেকে অস্থায়ী কর্মসংস্থান পাসের জন্য আবেদন করতে হবে, পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট ও ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং এই খরচ নিয়োগকারীদের বহন করতে হবে। তবে কত তারিখ থেকে ছুটিতে থাকা প্রবাসীরা ফিরতে পারবেন সেটা স্পষ্ট করে বলা হয়নি। যারা মালয়েশিয়া থেকে জরুরিভাবে বা চিকিৎসাজনিত কারণে নিজ দেশে ফিরতে চান তাদের নিজ দূতাবাস থেকে অনুমতিসহ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে।

চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (RMCO ) কার্যকর ও অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। ( RMCO) ও ( SOP) লঙ্ঘনের দায়ে ৫৩ জনকে গ্রেফতারপূর্বক আটজনকে রিমান্ডে নেওয়া হয়েছে এবং বাকি ৪৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Comments are closed.