শিশু ও বয়স্করাই করোনায় আক্রান্ত হওয়ার সম্ভবনাই বেশি

Corona-virus.png

ওয়ান নিউজ ডেক্সঃ দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪১ জন করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে রয়েছেন চট্টগ্রামেরও একজন। করোনভাইরাসের প্রকোপ শুরু হওয়া প্রথম দিকে একটি ধারণা প্রচলিত হয়ে আসছিল— কম বয়সীরা করোনায় কম আক্রান্ত হয়। কিন্তু বাংলাদেশের করোনা আক্রান্ত রোগীদের তথ্য বিশ্লেষণে দেখা যায়, নিয়মিত আক্রান্তদের মধ্যে কম বয়সীদের সংখ্যাই বেশি। এমনকি চট্টগ্রামে এ পর্যন্ত শনাক্ত হওয়া দুজন রোগীর একজনের বয়স ২৫।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪১ জনের মধ্যে ষাটোর্ধ্ব ব্যক্তি রয়েছেন মাত্র পাঁচজন। পঞ্চাশ থেকে ষাটের ঘরে রয়েছেন মাত্র সাত জন। বাকি ২৯ জনের বয়সই পঞ্চাশের কম। এর মধ্যে সবচেয়ে বেশি ১০ জনের বয়স ২১ থেকে ৩০-এর মধ্যে। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ৯ জন।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা নতুন আক্রান্তদের সংখ্যাসহ তাদের বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি জানান, নতুন করে যে ৪১ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে বেশি ১০ জনের বয়স ২১ থেকে ৩০-এর মধ্যে। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ৯ জন। বাকিদের মধ্যে ১০ বছর বা তার চেয়ে কম বয়সী রয়েছে একটি শিশু, ১১ থেকে ২০ বছর বয়সী রয়েছেন চার জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন সাত জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন পাঁচ জন।

নতুন আক্রান্ত ৪১ জনের তথ্য তুলে ধরে আইইডিসিআর পরিচালক আরও বলেন, ৪১ জনের মধ্যে পুরুষ ২৮ জন, নারী ১৩ জন। ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকার, ১৫ জন নারায়ণগঞ্জের। বাকিদের মধ্যে একজন চট্টগ্রাম, একজন কুমিল্লা ও একজন কেরানীগঞ্জের। ডা. ফ্লোরা আরও বলেন, গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন মারা গেছেন, তাদের মধ্যে দুই জন ঢাকার, বাকি তিন জন ঢাকার বাইরের। চার জন পুরুষ, একজন নারী।