শীতে পা ফাটা রোধ করার উপায়

Leg.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ শীত কালে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বকের তাপমাত্রা কমে গিয়ে অনেকের পায়ের গোড়ালি ফেটে যেতে পারে। অনেক সময় এই ফাটল থেকে রক্তও ঝরতে পারে। এ থেকে পায়ে ইনফেকশন হতে পারে। যা অনেক কষ্টদায়ক।

পা ফাটা নিরাময় করতে অনেকেই আস্থা রাখেন বিভিন্ন ক্রিমের উপর। এতে প্রাথমিকভাবে কিছুটা উপকার মিললেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াসহ নানা সমস্যা হতে পারে। তাই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পা ফাটা রোধ করতে পারলে পরবর্তীতে কোন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না।

চলুন পা ফাটা রোধে প্রাকৃতিক কিছু উপায় জেনে নেই-

চাল, ভিনেগার ও মধুর মিশ্রণ- পা ফাটা রোধে এই পদ্ধতিটি দারুন কার্যকরী। এর জন্য প্রয়োজন হবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল ভিজিয়ে গুঁড়া করে নিন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। হাল্কা কুসুম গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ভেজা অবস্থায় ফাটা অংশে ঘন পেস্টটি ভালো করে ম্যাসাজ করবেন। ম্যাসাজ করে রেখে দিন ১০ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে মুছে নিন পা। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে পায়ে ম্যাসাজ করুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এভাবে ব্যবহার করতে পারলে পা ফাটা রোধ করা যাবে।

কলা ও নারিকেলের মিশ্রণ- একটি কলা টুকরো করে এর সঙ্গে নিন তাজা নারিকেলের ৩/৪টি খণ্ড। এ দুটি একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। এরপর এই মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন। বিশেষ করে ফাটা স্থানে ভালো করে লাগাবেন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। যদি আপনার হাতের কাছে তাজা নারিকেল না থাকে তবে একটি কলা পিষে এর সঙ্গে ২/৩ চা চামচ নারিকেল তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করে পায়ে লাগালেও উপকার পাবেন।