মোহাজের পাড়া বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত

24.jpg

সংবাদ বিজ্ঞপ্তি :

১০ নভেম্বর (রবিবার) মোহাজের পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জ্ঞানালংকার মহাথের এর সভাপতিত্বে সকালে মহা সংঘদান, সিবলী পূজা, অষ্ট পরিষ্কার দান ও বিকালে কঠিন চীবর দানের মূল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান ধর্ম দেশক হিসাবে ধর্মীয় আলোচনা সভায় অংশ নেন প্রজ্ঞা মিত্র বন বিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের, রামু সীমা বিহারের আবাসিক পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু, জেল গেইট অগ্র মহাপন্ডিত বিহারের অধ্যক্ষ প্রজ্ঞা পাল থের, কলাতলীর হোয়াইট টেম্পলের আবাসিক ভিক্ষু প্রজ্ঞা সেন থের।

উক্ত দান সভায় ভিক্ষুগন কঠিন চীবর দানের বিভিন্ন দিক পূজারীদের মধ্যে আলোকপাত করেন।

বিকালের মূল আলোচক প্রজ্ঞা নন্দ থের বলেন, কঠিন চীবর দান, বৌদ্ধ ধর্মের একটি ধর্মীয় আচার ও উৎসব, যা সাধারণত বাংলা চন্দ্রপঞ্জিকা অনুযায়ী প্রবারণা পূর্ণিমা (ভাদ্র মাসের পূর্ণিমা) পালনের এক মাসের মধ্যে যে কোনো সুবিধাজনক সময় পালন করা হয়। এই অনুষ্ঠানে মূলত বৌদ্ধ ভিক্ষুদেরকে ত্রি-চীবর নামে বিশেষ পোশাক দান করা হয়। এভাবে চীবরসহ ভিক্ষুদের অন্যান্য আনুষঙ্গিক সামগ্রীও দান করা বিনয় সস্মত।

সভায় পঞ্চশীল প্রার্থনা করেন, সুকুমার বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন মোহাজের পাড়া বৌদ্ধ বিহার পরিচালনা ও সমাজ সংরক্ষণ কমিটির সাবেক সভাপতি এড. সুনিল কুমার বড়ুয়া, সাবেক সাধারণ সম্পাদক প্রদীপ কুমার বড়ুয়া, বর্তমান সভাপতি এড. রতন বড়ুয়া, সাধারণ সম্পাদক পরিতোষ বড়ুয়া পবন, শ্যামল বড়ুয়া, প্রসেনজিত বড়–য়া, সুনিত্য বড়–য়া, ভুলু বড়ুয়া, রাজু বড়ুয়া, রিটু বড়ুয়া, প্রমূখ।