খয়রাতির জমি আমরা চাই না, বাবরি মসজিদ রায় প্রত্যাখ্যান মুসলিম নেতার

Waisi.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ভারতে বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এই রায়ের ফলে বিতর্কিত সেই জমিতে রাম মন্দির নির্মাণ করতে পারবেন হিন্দুরা। অপরদিকে মসজিদ নির্মাণের জন্য মুসলিমদের পাঁচ একর জমি দিতে চেয়েছেন আদালত। তবে এই জমি নিতে আপত্তি জানিয়েছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমেন (এআইএমআইএম) প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়েইসি।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি এই রায়ে সন্তুষ্ট নই। রায়ে বাস্তব সত্যির জয় হয়নি। আমরা আমাদের আইনি অধিকারের জন্য লড়ছি। আমাদের যে খয়রাতির পাঁচ একর জমি দিতে চাওয়া হয়েছে সেটা দরকার নেই। ভারতের মুসলমানরা চাইলে এমন অনেক জমি দিতে পারে।’

আসাদউদ্দিন ওয়েইসি আরো বলেন, ‘আমরা আমাদের আইনি অধিকারের জন্য লড়ছি। আমার ব্যক্তিগত সিদ্ধান্ত, আমাদের এই পাঁচ একর জমির প্রস্তাব খারিজ করা উচিত। তবে মুসলিম বোর্ড কী সিদ্ধান্ত নেবে সেটা তাদের বিষয়।’

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বহু প্রতীক্ষিত অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায় দেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর। রায়ে জমিটি মন্দির নির্মাণের জন্য দেওয়া হয়। অন্যদিকে, অযোধ্যার কেন্দ্রের কোথাও সুন্নি ওয়াকফ বোর্ডকে পাঁচ একর জমি দেওয়ার কথা বলা হয়। সেখানে তারা মসজিদ নির্মাণ করতে পারবেন।

ষোড়শ শতকে নির্মিত বাবরি মসজিদটি ১৯৯২ সালে গুঁড়িয়ে দেয় উগ্র হিন্দুত্ববাদীরা। মসজিদটি ভাঙা নিয়ে ওই বছর হিন্দু-মুসলমান দাঙ্গায় ভারতজুড়ে তিন হাজারের বেশি মানুষ নিহত হয়।