নাগরিক সেবায় ‘কলবর’ অ্যাপ

Kolrob.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ তথ্যপ্রযুক্তি (আইসিটি) ব্যবহার করে সেবা প্রতিষ্ঠানগুলোর সেবার মানোন্নয়নের জন্য সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ নিয়ে এসেছে ‘কলরব’ নামের অ্যান্ড্রয়েড অ্যাপ।

বুধবার (১ অক্টোবর ) এ নিয়ে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়। সভায় অংশ নেন গণমাধ্যমকর্মী, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কর্মী, কলরব অ্যাপে অন্তর্ভুক্ত সেবাদাতা সংস্থার প্রতিনিধি, কলরব স্বেচ্ছাসেবক ছাড়াও সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানে কলরব অ্যাপের ব্যবহার, ব্যবহারকারী সম্পর্কিত বিভিন্ন পরিসংখ্যান, কলরবের কর্মপ্রক্রিয়া, সেবাদাতা ও সেবাগ্রহীতার সুবিধা এবং কলরবের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়গুলো উপস্থাপিত হয়।

এ অ্যাপ ব্যবহার করে নিজ এলাকার সেবাকেন্দ্র যেমন স্কুল, হাসপাতাল, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিশদ তথ্য পাওয়া সম্ভব। এছাড়া সেবা কেন্দ্রগুলোর মান অনুযায়ী রেটিং এবং মতামত দেওয়া যাবে যার ভিত্তিতে সেবাদাতারা তাদের সেবার মানোন্নয়ন করা যাবে।

সভায় ব্যবস্থাপক মো.আব্দুল কাদের ভুঁইয়া বলেন, কলরব অ্যাপের তথ্যের ভিত্তিতেই ক্লিনিকে নারী সেবাগ্রহীতাদের জন্য একটি ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করা হয়েছে।

তমিরুল উম্মাহ ক্যাডেট মাদ্রাসার প্রধান শিক্ষক শাহিন সিকদার বলেন, মাদ্রাসার শিক্ষার্থীরা কম্পিউটার ব্যবহারে খুবই আগ্রহী, তা জানতে পারি কলরব অ্যাপের মাধ্যমে। এরপরেই তাদের জন্য কম্পিউটার শিক্ষার উদ্যোগ নিয়েছি।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের শিক্ষার্থী মির আকিব জানান, কলরব তরুণদের জন্য তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করার একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।

অনুষ্ঠানে ‘কলরব’ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা এবং জনগণের দোরগোড়ায় এ অ্যাপ নিয়ে যেতে বিভিন্ন সুপারিশ ও করণীয় নিয়ে আলোচনা করেন বক্তারা।