ওয়াসিকা এমপি’র বরাদ্দে কর্ণফুলীতে সড়কবাতির ঝিলিক!

solar-lights-1.jpeg

চট্টগ্রাম প্রতিনিধি:
চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার গ্রামীণ জনপথ ২নং বড়উঠান ইউনিয়নের জনগুরুত্বপ‚র্ণ ৪টি সড়ক ও রাস্তার পাশে স্থাপন করা হয়েছে সোলার সিস্টেম সড়কবাতি।


জাতীয় সংসদের সংরক্ষিত চট্টগ্রাম মহিলা আসনের মাননীয়া সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খাঁন এমপি’র বরাদ্দকৃত দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ১৮-১৯ অর্থ বছরের (কাবিটা) ১ম পর্যায়ে গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে এ সড়ক বাতি গুলো স্থাপন করা হয়। পুনরায় ২য় পর্য়ায়ে কর্ণফুলীতে আরো ৬৪ লাখ টাকার বরাদ্দ এসেছে।
সরেজমিনে দেখা যায়, মহিলা এমপি’র বরাদ্দে উদ্দীপন এনজিও ২নং বড়উঠানের কালা ফকিরের মাজারের রাস্তায় ১টি, খিলপাড়া জমিয়াতুল ফালাহ্ মসজিদের রাস্তায় ১টি, পশ্চিম ডাকপাড়া রাস্তায় ১টি ও খোট্টা পাড়া রাস্তায় ১টি সড়কবাতি সংযোজন করে। যার বরাদ্দের পরিমাণ ২ (দুই) লক্ষ ২৫ হাজার ৯৬০ টাকা। বিদ্যুতের ওপর চাপ কমাতে সৌরবিদ্যুতের এ সব স্ট্রীট লাইট বা সৌর বাতি স্থাপন করা হয়েছে।
সন্ধ্যা নামার সাথে সাথে স্বয়ংক্রিয় ভাবে জ্বলে উঠছে এসব বাতি। এতে করে চাপ কমেছে বিদ্যুতের। সড়ক বাতিগুলো একটানা আলো দেয় সারা রাত। এ আলোর জন্য চুরি, ছিনতাই আগের তুলনায় অনেক কমেছে বড়উঠান এলাকায়।
পাল্টে গেছে গ্রামীণ জীবন যাত্রার মান। গ্রামের মানুষের জীবনেও শহুরে পরিবেশের ছোঁয়া লেগেছে। এ ছাড়াও সরকার উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ, মন্দিরে সোলার হোম সিষ্টেম বিতরণ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার বাস্তব রুপ লাভ করেছে।
বড়উঠান এলাকার হাশেম, আবুল কালাম, মিঠু ও জব্বার নামে কয়েকজন বলেন,‘আমাদের দেশের শহরে কিংবা পৌরসভা এলাকায় রাস্তায় বাতি দেয়া হয়েছে, গ্রামের মানুষ ও সে সুবিধা পাবে এটা আমরা কখনো কল্পনা করিনি কিন্তু এখন সৌর বিদ্যুতের কল্যাণে আমাদের গ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে আলো জ্বলছে। পাল্টে গেছে গ্রামের মানুষের জীবন যাত্রা।
এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলার মহিলা আসনের সংসদ সদস্য, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ওয়াসিকা আয়শা খাঁন এমপি বলেন, ‘গ্রামের মানুষ এতোদিন সড়ক বাতির সুবিধা থেকে বঞ্চিত ছিল। সন্ধ্যা হলেই গ্রামীণ জনপদে অন্ধকার পরিবেশ তৈরি হতো।
বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রæতি অনুযায়ী গ্রামে নগর সুবিধা স¤প্রসারণের লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনার সরকার গ্রামীণ সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সৌরবাতি স্থাপনের ব্যবস্থা করে দিয়েছেন। সংসদ সদস্যদের মাধ্যমে বরাদ্দকৃত পরিবেশ বান্ধব এই সড়ক বাতির সুফল পাবে গ্রামীণ জনগণ।