বর্ষাকালীন সর্দি কাশি দূর হবে পেঁয়াজ-পানিতে

Peaz.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ  আমাদের অতি পরিচিত একটি মশলা হলো পেঁয়াজ। প্রায় সব রকমের রান্নাতেই এটি ব্যবহার করা হয়। এই যেমন বাটা পেঁয়াজ ছাড়া রোস্ট অসম্পূর্ণ আর একটু পেঁয়াজের বেরেস্তা ছাড়া পোলাও বা বিরিয়ানি অসম্পূর্ণ।

ভিটামিন, মিনারেল আর অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ একটি মশলা পেঁয়াজ। এছাড়াও এতে রয়েছে আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও সালফারের মতো উপকারী উপাদানগুলো। সম্প্রতি সহজলভ্য এই মশলাটির বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা প্রকাশ করে স্বাস্থ্য বিশেষজ্ঞ লুকে কৌতিনহো। (Luke Coutinho)।

তার মতে, ঠান্ডা, কাশি, সর্দি, জ্বরের মতো স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দিতে পারে এই মশলাটি। বর্ষাকালে আমরা যেসব শারীরিক অসুস্থতার সম্মুখীন হই তাই থেকে সহজে মুক্তি মেলায় পেঁয়াজ পানি। পাশাপাশি এই পানীয় দেহকে করে সতেজ, বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

যেভাবে তৈরি করবেন পেঁয়াজ-পানি :

প্রথমে একটি মাঝারি মাপের পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। এবার একটি বাটি নিয়ে তা পানি দিয়ে পূর্ণ করুন। এতে কুচি করা পেঁয়াজ দিয়ে নিন। এভাবে ৬/৮ ঘণ্টা পানিতে পেঁয়াজ ভিজতে দিন। দিনে তিনবার চার টেবিল চামচ করে এই পেঁয়াজ পানি পান করুন। বেশি ঝাঁঝ লাগলে সঙ্গে খানিকটা মধু মেশাতে পারেন।

বড়দের পাশাপাশি এ পেঁয়াজ পানি শিশুদের জন্যও বেশ উপকারী। তবে তাদের ক্ষেত্রে এই পানি দৈনিক একবার করে দিতে হবে।

যারা শারীরিক সুস্থতায় অ্যান্টিবায়োটিক বা বাজারের কেনা ওষুধের চাইতে ঘরোয়া উপাদানগুলোকে বেশি প্রাধান্য দিয়ে থাকেন, তারা এই বর্ষায় সর্দি, কাশি ও ঠান্ডা থেকে দূরে থাকতে এ পানীয় পান করতে পারেন।

সূত্র- এনডিটিভি