যশোর বোর্ডে জিপিএ ৫ ও পাশের হার বেড়েছে

jessore-4.jpg

ইয়ানূর রহমান : এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে। সেই সাথে বেড়েছে পাশের হার ।

এ শিক্ষা বোর্ডে এ বছর পাস করেছে ৭৫.৬৫ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। গতবছর এ সংখ্যা ছিল ২০৮৯ জন এবং পাশের হার ছিল ৬০.৪০ শতাংশ।

বুধবার দুপুর ১টায় যশোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে পরীক্ষার ফলাফল ঘোষণা করেন যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

তিনি জানান, যশোর শিক্ষা বোর্ডের এ বছর এইচএসসি পরীক্ষার ফলাফল সন্তোষজনক। প্রতিটি ক্ষেত্রেই পরীক্ষার্থীরা ভাল করেছে। এবছর এ শিক্ষা বোর্ডে এমন কোন প্রতিষ্ঠান নেই যেখানে কেউ পাস করেনি।

তবে শত ভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। শত ভাগ প্রতিষ্ঠানের সংখ্যা ১৮টি। ২০১৮ সালে যার সংখ্যা ছিল ৩৮। কেন শত ভাগ পাশের প্রতিষ্ঠানের হার কমলো তা খতিয়ে দেখবে বোর্ড।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, সকলের সচেতনতা এ বছর ভাল ফলাফলের পেছনে ভ’মিকা রেখেছে। যে সমস্ত পরীক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হবে না তাদের বোর্ড পরীক্ষায় অংশ নিতে দেয়া হবে না মন্ত্রণালয় ও দুদকের এমন ঘোষণার কারণে পাসের হার বেড়েছে। এ ছাড়া যশোর শিক্ষা বোর্ড প্রচলিত প্রশ্ন ব্যাংক পদ্ধতিও এ ক্ষেত্রে ভুমিকা রেখেছে। ২০১৯ সালের পরীক্ষার্থীরা মাধ্যমিক থেকেই প্রশ্ন ব্যাংকের মাধ্যমে পরীক্ষা দিয়ে আসছিল।

যশোর শিক্ষা বোর্ডে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১লাখ ২৬ হাজার ২২৯ জন। পাস করেছে ৯৫ হাজার ৪৯৫ জন। পাসে ছাত্রীদের সংখ্যা বেশি। ৪৮ হাজার ৫৩ জন ছাত্রী এবং ৪৭ হাজার ৪৪২ জন ছাত্র পাশ করেছে।