বৃষ্টির দিনে কাপড়ের যত্ন

Cloth.jpg

বর্ষায় কাপড়ের যত্ন নিতে বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে; (ছবি : সংগৃহীত)

ওয়ান নিউজ ডেক্সঃ চলছে বর্ষাকাল। এই সময়ে ঘন ঘন বৃষ্টি হওয়ায় আবহাওয়া হয়ে ওঠে অনেকটাই স্যাঁতস্যাঁতে। বছরের এই সময়টাতে শুধু শরীর এবং ত্বকের বাড়তি যত্ন নিলেই হয় না এরসাথে দরকার জামা কাপড়ের যত্ন। না হলে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে কাপড়ের মধ্যে সৃষ্টি হতে পারে নানা ধরনের ফাঙ্গাস ও ছত্রাক। বর্ষায় কাপড়ের যত্ন নিতে কয়েকটি বিষয় মাথায় রাখলেই হয়। চলুন জেনে নেওয়া যাক কী সেই বিষয়গুলো।

ধুয়ে রাখুন :

বৃষ্টির দিনে বাইরে বের হলে রাস্তা ঘাটের কাদা পানি এবং ময়লা লাগতে পারে কাপড়ে। তবে এমন ময়লা লাগলে কাপড় ফেলে না রেখে তাড়াতাড়ি ধুয়ে ফেলা উচিত। এতে কাপড়ের কাদা দূর হবার পাশাপাশি কাপড়ের মানও থাকবে ভালো।

ন্যাপথালিনের ব্যবহার :

যেসব কাপড় বছরের বেশিরভাগ সময় আলমারিতে তুলে রাখা হয় সেগুলোর প্রতি বাড়তি সতর্ক হতে হবে এই সময়ে। বিশেষ করে বিছানার চাদর, শীতের পোশাক এবং শাড়ির মতো কাপড় সংরক্ষণের ক্ষেত্রে ন্যাপথালিন দিয়ে রাখুন। এতে করে পোকা-মাকড় কোনো ক্ষতি করতে পারবে না কাপড়ের। সেই সাথে ছত্রাক হবার সম্ভাবনাও যাবে কমে।

আয়রন :

আলমারির মধ্যে রাখা কাপড়ে ছত্রাক বা ফাঙ্গাস আক্রমণ করলে সেই কাপড় বের করে ধুয়ে ফেলুন। এরপর ভালোমতো শুকিয়ে আয়রন করতে হবে। খেয়াল রাখবেন আয়রন যেন একটু কড়া হয়। এতে করে ছত্রাকের আক্রমণ দূর হয়ে যাবে।

রোদ :

বৃষ্টির এই সময়টাতে সাধারণত রোদ ওঠে না। তবে রোদ উঠলে একটু স্যাঁতস্যাঁতে হয়ে ওঠা জামা-কাপড় শুকিয়ে নেবার চেষ্টা করুন। এতে করে কাপড়ের স্থায়িত্ব বাড়বে।

আলমারির যত্ন :

যেই আলমারিতে কাপড় রাখছেন সেটি ঠিকঠাক আছে কি না দেখুন। আলমারি খালি করে সেটি ভালো করে পরিষ্কার করে নিন। এরপর সেটি মুছে তারপর নতুন করে কাপড় রাখুন।