ভিসা পেয়েছেন ১১ সহস্রাধিক হজযাত্রী

Hajj-2.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ চলতি বছর প্রথমবারের মতো সারা বিশ্বের হজযাত্রীদের অনলাইনে হজ ভিসা প্রদান করছে সৌদি আরব। অন্যান্য বছরের মতো এবার আর পাসপোর্ট নিয়ে সৌদি দূতাবাসে দৌড়ঝাঁপ করতে হচ্ছে না হজযাত্রীদের।

হজযাত্রীর বিস্তারিত তথ্য প্রাপ্ত অনলাইনে গ্রহণ করে যাচাই-বাছাই সাপেক্ষে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সরাসরি ভিসা প্রদান করছে। তবে অনলাইনে পদ্ধতিগত জটিলতার কারণে ভিসা প্রদানে কিছুটা বিলম্ব হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ২০০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ১৩২ জন ভিসা পেয়েছেন।

আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। ইতোমধ্যেই সরকারি ব্যবস্থাপনায় প্রথম চারটি ফ্লাইটের যাত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।

আগামী ২ জুলাই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ‘অনলাইন ভিসা আবেদনের জন্য সৌদি হজ ও ওমরা হজ মন্ত্রণালয় যে সব প্রয়োজনীয় তথ্য উপাত্ত পূরণ করতে বলেছে তার যেকোনো একটি বাদ গেলে ভিসা প্রিন্ট হচ্ছে না অর্থাৎ ভিসা দেয়া হচ্ছে না। এসব কারণে ভিসা প্রাপ্তিতে বিলম্ব হচ্ছে।’

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশির পবিত্র হজ পালনের কথা রয়েছে।

রাজধানীসহ সারাদেশে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কর্মসূচি দ্রুতগতিতে এগিয়ে চলছে।