সেমি-ফাইনালে উঠার পথটা আরো কঠিন হয়ে গেল টাইগারদের

Tiger-26.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ- বাংলাদেশ দল কতদূর যেতে পারে। সেমিফাইনাল কি সম্ভব?

বিশ্বকাপ শুরুর আগে, শুরুর পর এবং এখন বিশ্বকাপের মাঝপথে এসেও প্রায় নিত্যদিনই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে এই প্রশ্নটা শুনতে হচ্ছে।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টন্টনে ম্যাচ জেতার দিনই শুনতে হয়েছিলো। উত্তরও দিয়েছিলেন অধিনায়ক। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার কাছে হারের দিনও প্রশ্নটা শুনেছেন। উত্তর দিয়েছেন। তবে এবারের উত্তরে অনিশ্চয়তার সুর একটু বেশি স্পষ্ঠ।

৬ ম্যাচে বিশ্বকাপে এখন বাংলাদেশের পয়েন্ট ৫। বাকি আছে গ্রুপে আরও তিনটি ম্যাচ। প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান। আপাতত সেমি-ফাইনালে বাংলাদেশকে খেলতে হলে এখন আর মোটে একটা শর্ত নয়, একসঙ্গে অনেক কিছুকে নিজের পক্ষে আনতে হবে। প্রথম শর্ত হলো-পরের তিন ম্যাচের তিনটিতেই জিততে হবে। তাহলে বাংলাদেশের পয়েন্ট দাড়াবে সর্বোচ্চ ১১। সেই সঙ্গে প্রার্থনায় বসতে হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত এবং নিউজিল্যান্ড-এই চার দলের কোনো একটা দলের পয়েন্ট যেন ১১ এর নিচে থাকে!

সমস্যা হলো এই চার দলের মধ্যে তিনদল ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত এখন পর্যন্ত ম্যাচের হিসেবে বাংলাদেশের চেয়ে কম ম্যাচ খেলেছে। আর এই তিনদলই পয়েন্টেও বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। বাকি ম্যাচগুলোতে তারা বাংলাদেশের ‘সম্ভাব্য ১১ পয়েন্টকে’ ছাড়িয়ে যাতে না যায়-সেই আশায় চেয়ে থেকে তাদের জন্য ‘বদদোয়া’ করতে হবে!

বাকি ম্যাচগুলোতে নিজের শতভাগ সাফল্য থাকতে হবে। এবং বিশ্ব ক্রিকেটের তিন ‘বিগ থ্রি’  ও নিউজিল্যান্ড যাতে ক্রমশ পয়েন্ট হারায় সেই অপেক্ষায় চেয়ে থাকতে হবে বাংলাদেশকে। বাস্তবতা জানাচ্ছে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার বাংলাদেশের স্বপ্নটা ক্রমশ আরো ‘সেমি’ হয়ে দাড়াচ্ছে।

-তাহলে কি সেমির সম্ভাবনা বাংলাদেশের শেষ প্রায়?

প্রশ্নটা শুনে মাশরাফির উত্তর-‘আপনি কখনোই তা বলতে পারেন না! আমাদের এখনো আরো তিনটি ম্যাচ বাকি আছে। সেই তিন ম্যাচে আমরা নিজেদের সর্বোচ্চ সেরা ক্রিকেট খেলার আশায় আছি। হ্যাঁ, তারপরও আমাদের সেমিফাইনালে খেলার জন্য অন্য দলগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।’

ট্রেন্টব্রিজে অস্ট্রেলিয়া ম্যাচের পর তামিম ইকবালও বাংলাদেশ দলের সেমিফাইনাল প্রসঙ্গে বললেন-‘এখনো একটা সুযোগ আছে। আমার কোনো টিম মেট আশা ছাড়ছে না। সবাই চিন্তা করছে তিন ম্যাচ জিততে পারলে একটা সুযোগ হতে পারে।’

সুযোগ। সম্ভাবনা। সেমি-ফাইনাল। এই তিন শব্দই এখন বিশ্বকাপে বাংলাদেশের আশেপাশে ঘুরছে শুধু!

২০১৯ বিশ্বকাপ পয়েন্ট তালিকা-

দল            ম্যাচ    জয়    হার    টাই    পরিত্যক্ত    পয়েন্ট     রান রেট
১.অস্ট্রেলিয়া     ৬       ৫    ১       ০          ০        ১০        ০.৮৪৯
২.নিউজিল্যান্ড    ৫       ৪    ০       ০         ১        ৯           ১.৫৯১
৩.ইংল্যান্ড        ৫        ৪    ১       ০        ০         ৮         ১.৮৬২
৪.ভারত          ৪       ৩     ০       ০       ১          ৭          ১.০২৯
৫.বাংলাদেশ       ৬       ২    ৩       ০       ১          ৫        -০.৪০৭
৬.শ্রীলঙ্কা          ৫       ১    ২        ০       ২           ৪        -১.৭৭৮
৭.উইন্ডিজ         ৫       ১    ৩       ০       ১            ৩        ০.২৭২
৮.দ. আফ্রিকা    ৬        ১    ৪       ০       ১            ৩        -০.১৯৩
৯.পাকিস্তান       ৫        ১    ৩       ০       ১            ৩        -১.৯৩৩
১০.আফগানিস্তান  ৫       ০    ৫        ০      ০             ০        -২.০৮৯