যবিপ্রবিতে ডিএনএ দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

dna-day.jpg-.jpg

ইয়ানূর রহমান : শোভাযাত্রা, কুইজ প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথমবারের মতো ডি-অক্সিরাইবো নিউক্লিক এসিড (ডিএনএ) দিবস পালন করা হয়েছে।

বুধবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে থেকে শোভাযাত্রার উদ্বোধনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়।

যবিপ্রবির জীন প্রকৌশল ও জৈব প্রযুক্তি (জিইবিটি) বিভাগের বায়োটেক্স সোসাইটি আয়োজিত শোভাযাত্রায় ডিএনএ-এর গঠন, ডিএনএ-এর মডেল সংবলিত বিভিন্ন ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। শোভাযাত্রাটি বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনের গিয়ে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন জিইবিটি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ড. ইকবাল কবীর জাহিদ ও সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান, জিইবিটি বিভাগের অধ্যাপক ড. জিয়াউল আমিন, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মীর মোশাররফ হোসেন, জিইবিটির সহকারী অধ্যাপক বিপ্লব কুমার দাস, প্রভাষক শোয়েব, সিফাত রাহী, অভিজিৎ দাস প্রমুখ।

পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের নবম তলায় অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন জিইবিটির বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুরাইয়া ইয়াসমিন, দ্বিতীয় স্থান অধিকার করেন দ্বিতীয় বর্ষের সাওলিনা সাঈদ সিমু, তৃতীয় স্থান অধিকার করেন অণুজীববিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শির্ক্ষার্থী প্রশান্ত কুমার দাস।