রাতে না খেয়ে ঘুমানো ডেকে আনবে ক্ষতি

Sleep.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ অনেকেই আছেন যারা রাতে না খেয়েই ঘুমাতে যান। কেউ কেউ এটা ইচ্ছে করেই করেন। আর কারোটা অভ্যাস হয়ে গেছে। ক্লান্তি বোধ করলেও অনেকে রাতের খাবার খান না। আবার কেউ কেউ মনে করেন রাতে খাবার খেলে ওজন বেড়ে যায়। এই ভুল ধারণা থেকেও অনেকেই ঘুমিয়ে পড়েন না খেয়েই। তবে গবেষণা বলছে এরকম অভ্যাস করাটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ। এ ধরণের অভ্যাসের কারণে শরীরে পড়তে পারে বিরূপ প্রভাব। চলুন জেনে নেওয়া যাক রাতের খাবার না খেলে কী কী সমস্যায় পড়তে পারেন।

পুষ্টির ঘাটতি

রাতের খাবার না খেলে শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হয়। বিশেষজ্ঞরা বলছেন, মানুষের শরীরে ক্ষুদ্র ক্ষুদ্র কিছু পুষ্টি উপাদান খুব দরকারী ভূমিকা পালন করে থাকে। এগুলো হলো ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ১২, ভিটামিন ডি ৩। কেউ যদি নিয়মিত রাতে না খেয়ে ঘুমাতে যায় তবে খুব তাড়াতাড়ি তার শরীরে দরকারি এই পুষ্টি উপাদানগুলো কমতে শুরু করে। ফলে শরীরে বাসা বাঁধে নানান রোগ বালাই।

বিপাকক্রিয়ার ক্ষতি

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত রাতে না খেলে শরীরের বিপাকক্রিয়া মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। এর ফলে শরীরে ইনসুলিনের মাত্রায় ব্যাপক প্রভাব পড়ে। বলে রাখা ভাল ইনসুলিন আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। রাতের খাবার না খেয়ে ঘুমালে শরীরের কোলেস্টেরল এবং থাইরয়েডের উপরও বেশ প্রভাব পড়ে। এই বদ অভ্যাসটির ফলে হরমোনও প্রভাবিত হয়। রাতের খাবার নিয়মিত না খেলে নানা অসুখেও পড়তে হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ঘুমের মধ্যে প্রভাব

রাতে না খেয়ে ঘুমালে ক্ষুধার কারণে ঘুম ভেঙে যায় কিছুক্ষণ পর পর। এতে স্নায়বিক চাপ তৈরি হয়। এর ফলে দৈনন্দিন কাজে ব্যাপক ঝামেলার সৃষ্টি হয়। কোন কাজই করা যায় না ঠিক মতো।

ওজন বাড়ে

অনেকেই মনে করেন রাতে না খেয়ে থাকলে ওজন কমে যাবে। কিন্তু না ঘটে বরং এর উল্টোটা। বিশেষজ্ঞদের মতে রাতে না খেয়ে থাকলে ওজন বেড়ে যায় দ্রুত। রাতে অল্প পরিমাণ খাওয়া আর না খাওয়া এক কথা নয়। অল্প খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে এটা ঠিক। তবে না খেয়ে থাকলে এটি উলটো ফলই বয়ে আনবে।

মেজাজ খিটিখিটে করে দেয়

যারা রাতে একদম খালি পেটে ঘুমাতে যান তাদের মেজাজের উপর বিরাট প্রভাব ফেলে এই বদ অভ্যাসটি। সারাদিন তাদের মেজাজ ওঠানামা করে। কোন কাজেই ঠিক মতো মনোযোগ দিতে পারেন না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া