বিআরডিবিকে বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন অধিদপ্তর রুপান্তর করার দাবিতে ঝিনাইদহে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

BRDB.jpg

রামিম হাসান,ঝিনাইদহ প্রতিনিধি:
বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিআরডিবিকে ‘বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন অধিদপ্তর’ রুপান্তর করার দাবিতে ঝিনাইদহে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান হয়েছে। বিআরডিবি ঝিনাইদহ জেলা শাখা কর্মচারী সংসদ সিবিএ-১৯৯৩ এর উদ্যোগে জেলা শহরের আরাপপুরে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। পরে মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে তারা জেলা প্রমাসক সরোজ কুমার নাথের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
এতে নেতৃত্ব দেন বিআরডিবি ঝিনাইদহ কর্মচারী সংসদের সভাপতি শামসুজ্জামান ও সাধারণ সম্পাদক আমিনুর রহমান ।
মানববন্ধন ও স্মারকলিপিতে বলা হয়েছে বাংলাদেশ সরকারের দারিদ্র বিমোচন কর্মসূচী বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনকারী প্রতিষ্ঠান বিআরডিবি’র বিভিন্ন প্রকল্প/ কর্মসূচীতে কর্মরত প্রায় ৮হাজার কর্মচারী গ্রামীণ দরিদ্র, হত দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। যার ফলে কাজের স্বীকৃতিস্বরুপ ২০১০ সালে বাংলাদেশ উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠান(বিআইডিএস) কর্তক সম্পাদিত সমীক্ষায় জিডিপিতে বিআরডিবি’র অবদান ১.৯৩% । কিন্তু এসব কর্মসূচীতে কর্মরত ৮হাজারের বেশী কর্মচারীর আর থেকে দেনা প্রথার কারণে বেতন-ভাতা না পেয়ে ২৬-২৮বছর যাবৎ চাকুরী স্থায়ীকরণ না হওয়ায় সরকার ঘোষিত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
বক্তারা বলেন বিআরডিবি কে ধ্বংস করার জন্য আমলাতান্ত্রিক ষড়যন্ত্র চলছে। তাই বিআরডিবি’র বাস্তবায়নাধীন ১৫টি প্রকল্প/কর্মসূচীর সমন্বয়ে প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু দারিদ্র দুরীকরণ ফাউন্ডেশন’ এর পরিবর্তে বিআরডিবি কর্মচারী সংসদ সিবিএ সহ সকল স্তরের জনবল সমন্বয়ে এটিকে ‘বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন অধিদপ্তর’ এ রুপান্তর করতে হবে।