‘একটি মাতৃসদন হাসপাতাল গড়ে তোলা তোলার চেষ্টা করছি’

UNO-Anoara.jpg

জে. জাহেদ, চট্টগ্রাম ব্যুরো:

কর্ণফুলী উপজেলার ঐতিহ্যবাহী সমাজ উন্নয়ন সংস্থা ‘প্রতিশ্রুতি’র উদ্যোগে গরীব অসহায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়েছে।

এছাড়াও আয়োজন করেছেন দুস্থ মহিলাদের সেলাই ও টার্কি মুরগী পালন প্রশিক্ষণ কর্মশালা।

রবিবার বিকেল সাড়ে ৪টায় উপজেলার পুরাতন ব্রীজঘাট চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদ হলরুমে বিভিন্ন এলাকায় প্রায় কয়েক শতাধিক শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করে সংগঠনটি।

কর্ণফুলী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বানাজা বেগম নিঁশি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়ম শামসুল তাবরীজ।

উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব হায়দার আলী রনি।

বিশেষ অতিথি ছিলেন কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আবুল কালাম, কর্ণফুলী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহেদুর রহমান শাহেদ, চরপাথরঘাটা ইউনিয়ন আ’লীগের সভাপতি আলহাজ্ব ছৈয়দ আহমদ, চরপাথরঘাটা ইউনিয়ন মহিলা আ’লীগ নেত্রী হালিমা বেগম সহ প্রমূখ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কর্ণফুলী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দাবি তুলেন, প্রতিটি ইউনিয়নে যেনো জরায়ু ক্যান্সার সহ দুগ্ধবতী নারীদের স্বাস্থ্যগত সমস্যা বিষয়ে সচেতনতামূলক কর্মশালা আয়োজনের।

দাবি প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব হায়দার আলী রনি বলেন, যে দাবি জানানো হয়েছে নারীদের স্বাস্থ্যগত সমস্যা সংক্রান্ত সে বিষয়ে আলোচনা পুর্বক একটি পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়ম শামসুল তাবরীজ বলেন, ‘প্রতিশ্রুতি সমাজ উন্নয়ন সংস্থা আজ একটি মাল্টিপারপাস কর্মশালার আয়োজন করেছে। এই ধরণের উদ্যোগকে উপজেলা প্রশাসন সব সময় স্বাগত জানায়। কর্ণফুলীতে নারীর ক্ষমতায়ন নিয়ে এ সংগঠনের আয়োজন’টি প্রশংসার দাবি রাখেন।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের চেষ্টা ও আন্তরিকতা রয়েছে দেশের প্রতিটি মানুষকে স্বাবলম্বী করার। আপনাদের যদি স্বল্প সুদে ব্যাংক লোনের প্রয়োজন হয় সে ব্যবস্থাও কিন্তু সরকার করছে। চার বারের মাননীয় প্রধানমন্ত্রী একটি প্রতিশ্রুতি ও স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছেন। গৃহহীন মানুষেরা যেনো থাকার আশ্রয় পায়, একটা মানুষও যেনো গৃহহীন হয়ে না পড়েন। বর্তমান সরকার দরিদ্র মানুষের কথা চিন্তা করছেন।’

‘আপনারা যারা আজ শীতবস্ত্র নিয়ে যাচ্ছেন আমি প্রত্যাশা করি আগামীতে তাদের ছেলেমেয়েরা যেনো এ জায়গাটিতে এসে মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। আপনারা যে জায়গায় থাকুন না কেন ছেলেমেয়েদের সে হিসেবে গড়ে তুলুন।’

তিনি আরো বলেন, ‘আপনাদের দাবি ও চাওয়া পুরণে আমরা চেষ্টা করছি চরপাথরঘাটা ইউনিয়নে যেনো একটি মাতৃসদন হাসপাতাল গড়া ও নারীদের নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করার। আমরা সকলে আগামীতে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই।’