আপডেটঃ
সততার শক্তি অপরিসীম, সেটা আমরা বারবার প্রমাণ করতে সক্ষম হয়েছি৫৬ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা ঢাকা ডায়নামাইটসসর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’

অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে বিল পাস ভারতে

India-Parliament.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে চলে যাওয়া নির্যাতিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দেয়ার প্রস্তাব সংক্রান্ত আইন সংশোধনে একটি বিল মঙ্গলবার ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় পাস হয়েছে।

আজ (বুধবার) রাজ্যসভায় আইনটি পাস হয়ে গেলে বাংলাদেশ থেকে যেসব হিন্দু ২০১৪ সাল পর্যন্ত মূলত আসাম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে চলে গিয়েছিল, তারা ভারতের নাগরিকত্ব পাওয়ার অধিকারী হবেন।

নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে আসাম। আসাম গণপরিষদ, অল আসাম স্টুডেন্টস ইউনিয়নসহ (আসু) প্রায় সব গণসংগঠন এই বিলের বিরোধিতায় একাট্টা। মঙ্গলবার আসাম বন্‌ধের ডাক দেয়া হয়েছে।

এদিকে ‘বিতর্কিত নাগরিকত্ব বিলকে’ কেন্দ্র করে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে আসাম গণপরিষদ। সোমবার দিল্লি থেকে গুয়াহাটি ফিরে বিজেপির সঙ্গ ছাড়ার ঘোষণা দেন গণপরিষদ সভাপতি অতুল বরা।

দেশটির সুপ্রিম কোর্টের নির্দেশে আসামে নাগরিকদের যে তালিকা (এনআরসি) তৈরির কাজ চলছে তাতে প্রায় ৪০ লাখ আসামবাসীর নাম বাদ পড়েছে।

বিষয়টি নিয়ে ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালিদের উৎকণ্ঠার শেষ নেই। ১৯৭১ সালের নথি সংগ্রহ করতে না পেরে ১০ লক্ষাধিক মানুষ নতুন করে আবেদন করতে পারেননি।

Top