নিঃশ্বাস পরীক্ষা করে ক্যান্সার শনাক্ত

COPD.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ চিকিৎসকরা নতুন এক পদ্ধতির মাধ্যমে কেবল নিঃশ্বাস পরীক্ষা করেই ক্যান্সার শনাক্ত করতে পারবেন। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে এর কার্যকারিতা এখন পরীক্ষা করে দেখছেন বিশেষজ্ঞরা।

এই পরীক্ষার মাধ্যমে যুক্তরাজ্যের ক্যামব্রিজের ক্যান্সার গবেষকরা দেখতে চান, কেবল নিঃশ্বাসের অণুসমূহ পরীক্ষা করে কয়েক ধরনের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ শনাক্ত করা যায় কিনা।

এ পদ্ধতি যদি সফল হয়, তাহলে চিকিৎসকরা শুরুতেই নির্ধারণ করতে পারবেন ওই রোগীর আরও বিশদ পরীক্ষা-নিরীক্ষার দরকার আছে কিনা। গবেষকরা এজন্য ১৫শ’ মানুষের নিঃশ্বাসের নমুনা সংগ্রহ করবেন, এর মধ্যে ক্যান্সার আক্রান্ত রোগীও রয়েছেন।

নিঃশ্বাস ছাড়াও একজন ব্যক্তির রক্ত ও মূত্র পরীক্ষার মাধ্যমেও ক্যান্সার প্রাথমিক ধাপেই শনাক্ত করা যাবে। এর ফলে ক্যান্সার আক্রান্তদের মৃত্যুর হার অনেকটা কমে যাবে। তবে এ পরীক্ষার ফলাফল জানার জন্য দুই বছর অপেক্ষা করতে হবে।

এর আগে গত বছর জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল রক্ত পরীক্ষার মাধ্যমেই বিভিন্ন ধরনের ক্যান্সার শনাক্ত করে চিকিৎসা দেয়ার পদ্ধতি উদ্ভাবন করে। ওই পরীক্ষায় ৫০০ ডলারের মতো খরচ হবে। কিন্তু তার তুলনায় এই পরীক্ষাতে খরচ কম হবে কিনা তা এখনও জানা যায়নি। সূত্র : বিবিসি