আপডেটঃ
শহরে দুর্বৃত্তের হাতে অন্তঃসত্ত্বাসহ ৯ নারী আহতইছানগরের আলোচিত সেই ভবন মালিকের আত্মসমর্পণস্থানীয়দের মাঝে বহাল তবিয়তে অর্ধলক্ষাধিক রোহিঙ্গার বসবাস!আল্লাহর কাছে ক্ষমা চেয়ে আত্মসমর্পণ করুন -স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালরোহিঙ্গ্যা মানবিক সংকটে জাতিসংঘের ৯২০মিলিয়ন ডলার আহ্বানতিনদিনের সফরে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এখন কক্সবাজারেচট্টগ্রামে মানবিক মেলা উদ্বোধন করেন ভূমিমন্ত্রী‘এ যেন ভানুমতির খেল’৯ শিশু শিক্ষার্থীর স্মরণে শোক র‌্যালিমানবাধিকার কর্মী ও ভুয়া সাংবাদিকদের প্রতারণার দৌরাত্ব্য বেড়েই চলেছেনির্বাচন কমিশনে চাকরিশিল্প মন্ত্রণালয়ে নিয়োগযৌন প্রস্তাবের যে গোপন কোড ফাঁস করলেন শার্লিনকিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ডিন অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি শিক্ষার্থী‘নতুন রোনাল্ডোর’ জন্য ম্যানইউর ১০০ মিলিয়ন ইউরো

অনলাইনে ট্রেনের আসন নির্বাচন করবেন যেভাবে

online-train-ticket.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ অনলাইনে ট্রেনে টিকিট পাওয়া যাচ্ছে অনেক দিন থেকেই। সঙ্গে যুক্ত হয়েছে নতুন ফিচার। যেখানে রয়েছে টিকিট সংগ্রহের সঙ্গে পছন্দের আসন নির্বাচনের সুবিধা।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। টিকিট সংগ্রহের সবশেষ পর্যায়ে Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করা যাবে।

জেনে নিন কিভাবে আসন নির্বাচন করবেন –

প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট esheba.cnsbd.com এ ঢুকতে হবে। পেইজের ডান দিকে সাইন আপ ট্যাবে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নতুন অ্যাকাউন্ট করুন। পূর্বের অ্যাকাউন্ট করা থাকলে ইউজার, পাসওয়ার্ড ও সিকিউরিটি কোড দিয়ে সাইন ইন করুন।

এবার মেনু থেকে Purchase Ticket অপশনে ক্লিক করুন। নতুন পেইজে Station From (যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন),
Journey Date (যে তারিখে যাবেন), Station To (যে স্টেশনে যাবেন), Class (ট্রেনের যে শ্রেণির টিকিট সংগ্রহ করবেন) নির্বাচন করে Search Train বাটনে ক্লিক করুন।

এই পেইজ থেকে পছন্দের ট্রেন, শ্রেণি, টিকিটের সংখ্যা (প্রাপ্ত বয়স্ক ও অপ্রাপ্ত বয়স্ক) নির্বাচন করুন। পাশে থাকা Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করুন।

Seat Selection ট্যাবে ক্লিক করার পর বামদিকে ট্রেনের একটি বগির লে-আউট দেখতে পাবেন। যার উপরের দিকে ওই বগির নাম ও সিট সংখ্যা উল্লেখ থাকবে।

মনে রাখবেন, যদি Auto Selection ক্লিক করেন তাহলে কম্পিউটার আপনাকে স্বয়ংক্রিয়ভাবে যে কোনো আসনের টিকিট দিয়ে দেবে। আর Seat Selection ক্লিক করলে আপনি পছন্দ অনুযায়ী আসন নির্বাচন করতে পারবেন।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। যেমন- আপনি ১২ নভেম্বরের টিকিটের আসন নির্বাচন ৭ নভেম্বর পর্যন্ত করতে পারবেন।

Top