আপডেটঃ
ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’প্রথম আলো গণিত উৎসব-২০১৯ সম্পন্নলাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!দল পুনর্গঠন করতে তরুণ ও ত্যাগীদের সুযোগ দিতে চায় বিএনপিবিপিএলে ফিফটি করেই মাঠে সেজদা সাকিবের‘একমাত্র শেখ হাসিনাই বাংলাদেশকে কিছু দিতে পারে আগামীতে ও পারবেন’

অনলাইনে ট্রেনের আসন নির্বাচন করবেন যেভাবে

online-train-ticket.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ অনলাইনে ট্রেনে টিকিট পাওয়া যাচ্ছে অনেক দিন থেকেই। সঙ্গে যুক্ত হয়েছে নতুন ফিচার। যেখানে রয়েছে টিকিট সংগ্রহের সঙ্গে পছন্দের আসন নির্বাচনের সুবিধা।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। টিকিট সংগ্রহের সবশেষ পর্যায়ে Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করা যাবে।

জেনে নিন কিভাবে আসন নির্বাচন করবেন –

প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট esheba.cnsbd.com এ ঢুকতে হবে। পেইজের ডান দিকে সাইন আপ ট্যাবে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নতুন অ্যাকাউন্ট করুন। পূর্বের অ্যাকাউন্ট করা থাকলে ইউজার, পাসওয়ার্ড ও সিকিউরিটি কোড দিয়ে সাইন ইন করুন।

এবার মেনু থেকে Purchase Ticket অপশনে ক্লিক করুন। নতুন পেইজে Station From (যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন),
Journey Date (যে তারিখে যাবেন), Station To (যে স্টেশনে যাবেন), Class (ট্রেনের যে শ্রেণির টিকিট সংগ্রহ করবেন) নির্বাচন করে Search Train বাটনে ক্লিক করুন।

এই পেইজ থেকে পছন্দের ট্রেন, শ্রেণি, টিকিটের সংখ্যা (প্রাপ্ত বয়স্ক ও অপ্রাপ্ত বয়স্ক) নির্বাচন করুন। পাশে থাকা Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করুন।

Seat Selection ট্যাবে ক্লিক করার পর বামদিকে ট্রেনের একটি বগির লে-আউট দেখতে পাবেন। যার উপরের দিকে ওই বগির নাম ও সিট সংখ্যা উল্লেখ থাকবে।

মনে রাখবেন, যদি Auto Selection ক্লিক করেন তাহলে কম্পিউটার আপনাকে স্বয়ংক্রিয়ভাবে যে কোনো আসনের টিকিট দিয়ে দেবে। আর Seat Selection ক্লিক করলে আপনি পছন্দ অনুযায়ী আসন নির্বাচন করতে পারবেন।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। যেমন- আপনি ১২ নভেম্বরের টিকিটের আসন নির্বাচন ৭ নভেম্বর পর্যন্ত করতে পারবেন।

Top