আপডেটঃ
সর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’প্রথম আলো গণিত উৎসব-২০১৯ সম্পন্নলাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

আজ থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

JDC.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ১০ টা থেকে এ পরীক্ষা শুরু হবে। এবারের মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। অর্থাৎ এবার ছাত্রদের তুলনায় দুই লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।
মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানে এ পরীক্ষা নেওয়া হবে। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৫৭৮ জন শিক্ষার্থী।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর ৮টি বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় অংশ নেবে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে অংশ নেবে চার লাখ দুই হাজার ৯৯০ জন। গত বছর এ পরীক্ষায় অংশ নিয়েছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী। এবার পরীক্ষার্থী বেড়েছে দুই লাখ এক হাজার ৫১৩ জন।

জেএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী অংশ নেবে দুই লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে অনিয়মিত পরীক্ষার্থী অংশ নেবে ৩৪ হাজার ২৫১ জন। এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছিল তারাও এবার সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষায় অংশ নেবে।
এবারও সব পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মকর্তা-কর্মচারীরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
প্রতিবন্ধী পরীক্ষার্থীরা আগের মতোই অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্র“তিলেখক সঙ্গে নিতে পারবে।
এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম এবং সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। আর শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়া সুযোগ দেওয়া হবে।

Top