বিল পাসের রেকর্ড গড়ে সংসদ অধিবেশন সমাপ্ত

SONGSOD.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ বিল পাশে রেকর্ড গড়ে শেষ হলো দশম জাতীয় সংসদের ২৩তম ও অন্তিম অধিবেশন। ২২তম অধিবেশনে পাস হওয়া ১৮টি বিলের রেকর্ড ভেঙে নতুন ১৯টি বিল পাসের রেকর্ড গড়ল ২৩তম এ  অধিবেশন। এ এছাড়া চলতি অধিবেশনে ডজনখানেক বিলের রিপোর্ট উপস্থাপিত হয়েছে।

অধিবেশনটি ২১ অক্টোবর শুরু হয়ে শেষ হবার কথা ছিল ২৫ অক্টোবর। নির্ধারিত এ সময় পর্যন্ত মোট ৯টি বিল পাস হয়। কিন্তু আরো বেশ কিছু বিল পাস করার জন্য অধিবেশনের মেয়াদ ৩ দিন বাড়িয়ে করা হয় ২৯ অক্টোবর পর্যন্ত। এর ফলে গত শুক্রবার মুলতবি দিয়ে গত শনিবার বিকেলেও  সংসদ অধিবেশন বসে।

সব মিলিয়ে চলতি অধিবেশনের ৮ কার্যদিবসে বিল পাসের হুড়োহুড়ি লক্ষ্য করা গেছে। কোন বিল সংসদে উত্থাপিত হয়ে মাত্র ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্টের জন্য সময় নির্ধারিত হয়। এছাড়া প্রায় প্রতিদিন রাতে সম্পূরক কার্যসূচি এনে বিলের রিপোর্ট উপস্থাপিত হয়েছে বা বিল পাস হতে দেখা গেছে। এমনকি সংসদ অধিবেশন শেষ হবার পরে রাত ১১টার পরে স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয় বলে সচিবালয় সূত্রে জানা গেছে।

২৩তম অধিবেশনে পাস হওয়া ১৯টি বিলের মধ্যে রয়েছে- শিশু (সংশোধন) বিল-২০১৮,  হাউজিং এ- বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল-২০১৮, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল-২০১৮, সরকারি চাকরি বিল-২০১৮, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল-২০১৮, বাংলাদেশ শিশু একাডেমি বিল-২০১৮, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বিল-২০১৮, মানসিক স্বাস্থ্য বিল-২০১৮, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) বিল-২০১৮, মানসিক স্বাস্থ্য বিল-২০১৮, মাদক নিয়ন্ত্রণ বিল-২০১৮,  বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৮,  বাংলাদেশ সংবাদ সংস্থা বিল-২০১৮, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এ-টেস্টিং ইনস্টিটিউট বিল-২০১৮, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড বিল-২০১৮, মৎস্য সঙ্গনিরোধ বিল-২০১৮ এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৮।

এছাড়া সোমবার কস্ট এন্ড ম্যানেমেন্ট একাউন্টস বিল-২০১৮ এবং বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল বিল ২০১৮ সংসদে পাস হয়। এনিয়ে ১০ম জাতীয় সংসদের ২৩তম ও অন্তিম অধিবেশনে মোট ১৯ টি বিল পাস হয় এবং ডজনখানেক বিলের রিপোর্ট উপস্থাপিত হয়।

এছাড়া বহুল আলোচিত আরপিও সংশোধন বিলটি সোমবার কেবিনেটে অনুমোদিত হলেও তা সময়ের অভাবে সংসদে উত্থাপিত হয়নি। যা রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে আইনে পরিণত হতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২৯ জানুয়ারী ২০১৪ সালে। এ সংসদের মোট ২৩টি অধিবেশনে মোট ৪১০ কার্যদিবসে পাস হয় ১৯৩টি বিল, আর এর আগে নবম জাতীয় সংসদে মোট ২৭১ বিল পাস হয়েছিল।

১০ম জাতীয় সংসদের গত ২২ তম সংসদ অধিবেশনে ১০ কার্য দিবসে ১৮টি বিল পাস হবার রেকর্ড গড়ে। সংসদে ২২ তম অধিবেশন গত ৯ সেপ্টেম্বর শুরু হয়ে গত ২০ সেপ্টেম্বর শেষ হয় ।

এ  অধিবেশনে  কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৫৪ টি নোটিশ পাওয়া যায়। এর মধ্যে ৩টি গৃহীত ও ১টি আলোচিত হয়। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচনায়  নোটিশের সংখ্যা ৪৫টি। প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৫৯টি প্রশ্ন পাওয়া যায়, তার মধ্যে তিনি ১৫টি প্রশ্নের উত্তর দেন।

এ ছাড়া বিভিন্ন মন্ত্রীদের জন্য ৯২৪টি প্রশ্ন আসে। তার মধ্যে ৫৯২টির উত্তর দেন মন্ত্রী প্রতিমন্ত্রীরা।