আপডেটঃ
শহরে দুর্বৃত্তের হাতে অন্তঃসত্ত্বাসহ ৯ নারী আহতইছানগরের আলোচিত সেই ভবন মালিকের আত্মসমর্পণস্থানীয়দের মাঝে বহাল তবিয়তে অর্ধলক্ষাধিক রোহিঙ্গার বসবাস!আল্লাহর কাছে ক্ষমা চেয়ে আত্মসমর্পণ করুন -স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালরোহিঙ্গ্যা মানবিক সংকটে জাতিসংঘের ৯২০মিলিয়ন ডলার আহ্বানতিনদিনের সফরে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এখন কক্সবাজারেচট্টগ্রামে মানবিক মেলা উদ্বোধন করেন ভূমিমন্ত্রী‘এ যেন ভানুমতির খেল’৯ শিশু শিক্ষার্থীর স্মরণে শোক র‌্যালিমানবাধিকার কর্মী ও ভুয়া সাংবাদিকদের প্রতারণার দৌরাত্ব্য বেড়েই চলেছেনির্বাচন কমিশনে চাকরিশিল্প মন্ত্রণালয়ে নিয়োগযৌন প্রস্তাবের যে গোপন কোড ফাঁস করলেন শার্লিনকিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ডিন অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি শিক্ষার্থী‘নতুন রোনাল্ডোর’ জন্য ম্যানইউর ১০০ মিলিয়ন ইউরো

জন্মসূত্রে মার্কিন নাগরিকত্বের বিধান বাতিল করছেন ট্রাম্প

Tramp.jpg

ডোনাল্ড ট্রাম্প বলছেন, তার বিরুদ্ধে গল্প রটানো হচ্ছে।

ওয়ান নিউজ ডেক্সঃ নাগরিক নন এবং অনথিভুক্ত মার্কিন অভিবাসী যারা; তাদের সন্তানদের যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মসূত্রের নাগরিকত্ব অধিকার বাতিল করছে যুক্তরাষ্ট্র সরকার। অভিবাসীদের সন্তানদের জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব সংক্রান্ত একটি আইন বাতিল করতে নির্বাহী আদেশে স্বাক্ষরের পরিকল্পনা করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে ট্রাম্প তার এই পরিকল্পনার কথা জানান। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, দেশটিতে ১৯৬৮ সাল থেকে চালু থাকা এই বিশেষ সুবিধা বাতিল করতে আইনি পরামর্শকদের সঙ্গে কাজ করছেন তিনি।

দেশটিতে কয়েক দশক ধরে চলে আসা এই আইনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মগ্রহণকারী যে কেউ স্বয়ংক্রিয়ভাবে মার্কিন নাগরিকত্ব পাবেন। ট্রাম্প বলেন, বিশ্বে যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে একজন ব্যক্তি এলেন এবং একটি সন্তান নিলেন। আর এই সন্তান সব ধরনের সুযোগ-সুবিধাসহ ৮৫ বছরের জন্য মার্কিন নাগরিকত্ব পাবে।

তিনি বলেন, এটি হাস্যকর এবং শেষ করার সময় এসেছে…। জন্মসূত্রে নাগরিকত্ব পাওয়ার এই বিধান বিলুপ্ত করার প্রক্রিয়ায় আছে। আর এই বিধান বাতিল করা হবে নির্বাহী এক আদেশের মাধ্যমে।

এ বিধান নির্বাহী আদেশের মাধ্যমে বাতিল করতে পারেন উল্লেখ করে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, আমাকে সব সময় বলা হয় যে, এটা করার জন্য সংবিধানের সংশোধনী দরকার। চিন্তা করুন? আপনি পারবেন না।

কিন্তু এটাতো ব্যাপক বিতর্কিত একটি বিষয়; এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আপনি কংগ্রেসের আইনের মাধ্যমে নিশ্চিতভাবে এটি করতে পারেন। কিন্তু এখন তারা (কংগ্রেসের সদস্যরা) বলছেন, আমি শুধুমাত্র নির্বাহী আদেশের মাধ্যমেই এই বিধানের অবসান ঘটাতে পারি।

তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার যে বিধান রয়েছে সেটি বাতিল করলে শেষ পর্যন্ত এ বিষয়টি আদালত পর্যন্ত গড়াতে পারে।

কেননা দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে যারা জন্মগ্রহণ করেছেন, স্বাভাবিকভাবে বেড়ে উঠেছেন তারা আইনি দৃষ্টিতেই মার্কিন নাগরিক হিসেবে গণ্য হবেন। তারা যুক্তরাষ্ট্রের যে কোনো অঙ্গরাজ্যেই বসবাস করেন না কেন এই সুযোগ পাবেন।

সূত্র : অ্যাক্সিওস, আলজাজিরা।

Top