আপডেটঃ
সর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’প্রথম আলো গণিত উৎসব-২০১৯ সম্পন্নলাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

ক্রেডিট কার্ডের থেকেও পাতলা ফোন

card-inner.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ বিশ্বের সবচেয়ে পাতলা ফোন প্রকাশ্যে আনল জাপানি সংস্থা কায়োসেরা। পাতলা এই ফোনটির আকার ক্রেডিট কার্ডের সমান। মাত্র ৫ দশমিক ৩ মিলিমিটার পাতলা ও ৪৭ গ্রাম ওজনের ফোনটিকে বলা হচ্ছে ‘কার্ড ফোন’ কেওয়াই-০১এল। আগামী মাসে জাপানের সবচেয়ে বড় মোবাইল অপারেটর এনটিটি ডোকোমো বাজারে আনবে এই ফোনটিকে।

নতুন এই ফোনটিকে বিশ্বের সবচেয়ে পাতলা ফোন দাবি করেছে ডোকোমো। ২ দশমিক ৮ ইঞ্চি মোনোক্রোম ই-পেপার পর্দা রয়েছে ফোনটিতে। আর এলটিই সংযোগ সমর্থন করবে ডিভাইসটি। ৩৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি রয়েছে ডিভাইসটিতে। ফোনটিতে রাখা হয়নি কোনও ক্যামেরা বা অ্যাপ স্টোর। কিন্তু ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য একটি ব্রাউজার রয়েছে এতে।

ডোকোমোর কার্ড ফোনটিকে বিশ্বের সবচেয়ে পাতলা স্মার্টফোন দাবি করা হলেও সে দাবি করতে পারে মটোরলাও। ২০১৬ সালে মোটো জেড স্মার্টফোন আনে প্রতিষ্ঠানটি, যা ছিল ৫ দশমিক ২ মিলিমিটার পুরু। কিন্তু ডিভাইসটিতে বড় একটি ক্যামেরা বাম্প ছিল বলে আপাতত নতুন কার্ড ফোনকেই সবচেয়ে পাতলা ধরা যেতে পারে। নতুন কেওয়াই-০১এল কার্ড ফোনটির বাজার মূল্য বলা হয়েছে ৩০০ মার্কিন ডলার।

সূত্র: কলকাতা ২৪x৭

Top