আপডেটঃ
সততার শক্তি অপরিসীম, সেটা আমরা বারবার প্রমাণ করতে সক্ষম হয়েছি৫৬ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা ঢাকা ডায়নামাইটসসর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’

আফগানিস্তানে নির্বাচন ঘিরে ব্যাপক সহিংসতা

Afganistan.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ আফগানিস্তানের পার্লামেন্ট নির্বাচন ঘিরে দেশজুড়ে ব্যাপক সহিংসতা হয়েছে।

শনিবার অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে প্রায় ১৭০ জনের মতো হতাহত হয়েছেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২০০১ সালে আফগানিস্তানে তালেবান শাসন পতনের পর দেশটিতে এবার নিয়ে তৃতীয় পার্লামেন্ট নির্বাচন। আগামী বছর এপ্রিলে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে অনুষ্ঠিত এ নির্বাচনকে সরকারের জন্য একটি চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে।

এএফপি বলছে, ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন স্থানে ভোট কেন্দ্রের ভেতর ও বাইরে দিনভর ব্যাপক সহিংসতার খবর পাওয়া গেছে।

রাজধানী কাবুলের একটি ভোট কেন্দ্রের ভেতরে আত্মঘাতী এক হামলায় অন্তত ১৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। ওই হামলার কথা নিশ্চিত করে পুলিশ জানিয়েছে, শহরটিতে নির্বাচনী সহিসংতায় সর্বমোট ১৯ জনের প্রাণহানি ও প্রায় ১০০ জন আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে কাবুলে হামলার কথা স্বীকার করেনি কোনও পক্ষই। তবে তালেবান বেশ কিছুদিন ধরেই এ নির্বাচনকে ‘ভুয়া’ দাবি করে তা প্রতিহতের ঘোষণা দিয়ে আসছিল।

সহিসংতা হয়েছে কুন্দুজ প্রদেশেও। সেখানকার এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, হামলার ঘনটায় অন্তত তিনজন নিহত ও ৩৯ জন আহত হয়েছেন।

কুন্দুজ থেকে কিছুটা দূরবর্তী একটি শহরে হামলা চালিয়েছে তালেবান জঙ্গিরা। ওই হামলার পর নির্বাচন কমিশনের একজন সদস্য নিহত ও অন্তত সাতজন নিখোঁজের খবর পাওয়া গেছে।

ব্যালট পেপার, বাক্স এবং নির্বাচনী সরঞ্জাম ধ্বংস করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই এলাকায় প্রাদেশিক নির্বাচনী প্রধান কর্মকর্তা মোহাম্মদ রাসুল।

এএফপি জানিয়েছে, নির্বাচন ঘিরে নানগরহর প্রদেশে আটটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুইজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক প্রস্তুতি থাকা সত্ত্বেও দেশটির ২৭টি প্রদেশের অধিকাংশেই শনিবার সকালে ভোট শুরু হওয়ার পর সহিংসতার ঠেকানো সম্ভব হয়নি।

সার্বিক পরিস্থিতিতে ৩৭১ কেন্দ্রে ভোট গ্রহণের জন্য রোববার পর্যন্ত সময় বর্ধিত করারা কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

Top