প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজা

Protima.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ শুক্রবার বিশ্বের দীর্ঘতম কক্সবাজার সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজা।

বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা শেষে  সমুদ্র সৈকতে চলছে প্রতিমা বিসর্জন। লাখো পুণ্যার্থীর পাশাপাশি দেশি বিদেশী পর্যটকেরা এ প্রতিমা বিসর্জন দেখতে ভিড় করেছে সমুদ্রে সৈকতে।

১৯ অক্টোবর দুপুর ২টার পর থেকে শঙ্খ ও উলুধ্বনি দিয়ে মর্ত্যলোকে আসা দুর্গতিনাশিনী মা দুর্গার প্রতিমা বিসর্জন শুর হয়। কক্সবাজার শহর এলাকাসহ পাশ্ববর্তী বিভিন্ন উপজেলা থেকে ঢাক-ঢোল বাজিয়ে নেচে গেয়ে ট্রাকবাহী প্রতিমা নিয়ে আসে ভক্তরা।

সুখ ও আনন্দ নিয়ে এবছর দুর্গতিনাশিনী মা দেবী দুর্গা নৌকায় চড়ে মর্ত্যলোকে বা বাপের বাড়িতে আসেন এবং কৈলাসে বা শ্বশুর বাড়িতে ফিরে যাচ্ছেন ঘোটকে (ঘোড়ায়) চেপে। ৫ দিন ধরে নানান উৎসবমূখর পরিবেশে থাকা ভক্তদের মধ্যে অনেকে অশ্রুসিক্ত নয়নে মা দুর্গাকে বিদায় দিচ্ছেন। সুখ ও আনন্দ নিযে পূনরায় আগামী বছর ফিরে আসার মানসে।

বিসর্জন উপলক্ষ্যে সৈকতের লাবনী পয়েন্টের খোলা মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট রনজিত দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বাবুল শর্মার সঞ্চালনায় বিসর্জন অনুষ্ঠানে অতিথি হিসেবে আসেন কক্সবাজার সদর আসনের সাংসদ সাইমুম সরোয়ার কমল, জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, কক্সবাজার পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি কানিজ ফাতেমা আহমদ প্রমূখ।