ইতিহাসে ১ম বার মার্কিন সেনার বৃহত্তম কমান্ডের দায়িত্বে নারী!

Richarson.jpg

লরা জে. রিচার্ডসন। ছবি : এল এ টাইমস

ওয়ান নিউজ ডেক্সঃ মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ইতিহাসে প্রথম কোনো নারী কমান্ডিং জেনারেল হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল লরা জে. রিচার্ডসন। এই নারী জেনারেলের অধীনে থাকবেন ৭ লাখ ৭৬ হাজার সেনা ও ৯৬ হাজার বেসামরিক লোকজন। ‘সিএনএন’

লে. জেনারেল লরা জে. রিচার্ডসন ইতিহাস তৈরি করে মার্কিন সেনাবাহিনীতে প্রথমবারের মতো একজন মহিলা এই ধরনের বড় বাহিনী পরিচালনা করবে। রিচার্ডসন ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রে সেনাবাহিনীতে যোগ দেন। ২০১২ সালে তিনি প্রথম অশ্বারোহী বাহিনীর (আমেরিকান’স ফার্স্ট টিম হিসেবে পরিচিত) প্রথম নারী ডেপুটি জেনারেল হিসেবে নিয়োগ পান। ২০১৭ সালে জেনারেল বরার্ট বি. আব্রামসের সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে নিয়োগ পান সাবেক বৈমানিক রিচার্ডসন।

ছবি : ডিভিডস

ছবি : ডিভিডস

আব্রাম তাদের কর্মের জন্য ফরসকম সৈন্যদের ধন্যবাদ জানান, কারণ এটি ‘আমাদের তিন বাহিনী : আর্ন্তজাতিক আর্মি, আর্মি ন্যাশনাল গার্ড এবং মার্কিন আর্মি রিজার্ভ’ বৃদ্ধি করেছে।
আব্র্যামের প্রতিস্থাপন না হওয়া পর্যন্ত রিচার্ডসন ভারপ্রাপ্ত কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করবেন এবং সিনেট  চার-তারকা জেনারেলের পদে উন্নীত করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একটি সূত্র বলছে, আগামী মঙ্গলবার যুক্তরাষ্ট্র আর্মড ফোর্সেস কোরিয়ার কমান্ডার হিসেবে দায়িত্ব নেবেন আব্রাম। এরপরই যুক্তরাষ্ট্র আর্মির (ফরসকম) প্রথম নারী কমান্ডিং জেনারেল হিসেবে দায়িত্ব দেবেন রিচার্ডসন।