আপডেটঃ
সততার শক্তি অপরিসীম, সেটা আমরা বারবার প্রমাণ করতে সক্ষম হয়েছি৫৬ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা ঢাকা ডায়নামাইটসসর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’

যশোরের কোন আসনে কত ভোটার

J-map.jpg

ইয়ানূর রহমান : জাতীয় নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতির পথে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের করণীয়গুলোর মধ্যে সীমানা পুনর্র্নিধারণ, ভোটকেন্দ্র চূড়ান্তকরণ, প্রয়োজনীয় সামগ্রী কেনাসহ বেশ কিছু কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। আসন ভিত্তিক ভোটার তালিকা সিডি আকারে প্রকাশ করে তা মাঠ প্রশাসনে পাঠানোও হয়েছে। ইসি-সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, জাতীয় নির্বাচনের জন্য যে ভোটার তালিকা তৈরি করা হয়েছে, তাতে সারা দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। আর যশোরে মোট ভোটার দাঁড়িয়েছে ২০ লক্ষ ৯১ হাজার ২৮৪ জন।

আসন ভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, দেশে সব থেকে বেশি ভোটার রয়েছে ঢাকা-১৯ আসনে। এই আসনের ভোটার ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন। অন্যদিকে সবচেয়ে কম ভোটারের আসন হচ্ছে যশোর-৬ (কেশবপুর)। এই আসনে ভোটার এক লাখ ৭৮ হাজার ৭৮৫ জন। আর যশোরে সব থেকে বেশি ভোটার যশোর-৩ (সদর) আসনে। এই আসনে ভোটার ৫ লক্ষ ২২ হাজার ৫৬১ জন।

কমিশন থেকে জানানো হয়েছে, তফসিল ঘোষণার আগ পর্যন্ত আইন অনুযায়ী ভোটার হিসেবে অন্তর্ভুক্তি ও স্থানান্তরের সুযোগ রয়েছে সেই হিসেবে এই সংখ্যায় কিছুটা পরিবর্তন আসতে পারে।

সংসদীয় আসনের আসন ভিত্তিক ভোটার হচ্ছে: যশোর-১ আসনে ২ লক্ষ ৬৩ হাজার ৫৬৪ জন, যশোর-২ আসনে ৪ লক্ষ ৫ হাজার ৭৩৩ জন, যশোর-৩ আসনে ৫ লক্ষ ২২ হাজার ৫৬১ জন, যশোর-৪ আসনে ৩ লক্ষ ৮৬হাজার ৮৫৪ জন, যশোর-৫ আসনে ৩ লক্ষ ১৯ হাজার ৩৮ জন, যশোর-৬ আসনে ১ লক্ষ ৯৩ হাজার ৫৩৪ জন ভোটার।

Top