আপডেটঃ
সর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’প্রথম আলো গণিত উৎসব-২০১৯ সম্পন্নলাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়া হবে: মোস্তাফা জব্বার

Mostafa-Jabbar.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে  সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে চলতি বছরের মধ্যে দুর্গম ৭৭২টি ইউনিয়ন বাদে দেশের সবক’টি ইউনিয়ন অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক সংযোগের আওতায় আসবে।

দুর্গম এলাকায় মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সঙ্গে ইন্টারনেট সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ঢাকার একটি হোটেলে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ ও আইএসপিএবি আয়োজিত ‘ইন্টারনেট অপারেশন  টেকনোলজি’ শীর্ষক অনুষ্ঠানে বৃহস্পতিবার এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘বাংলাদেশ মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। দেশে ফোর-জি মোবাইল প্রযুক্তি চালু করা হয়েছে। আমরা দুনিয়ার গুটি কয়েক দেশের মধ্যে একটি, যারা ৫-জি পরীক্ষা করেছি।’

মোস্তাফা জব্বার বলেন, ‘অতীতে তিনটি শিল্প বিপ্লবে আমরা শরিক হতে পারিনি। চতুর্থ শিল্প বিপ্লব আমরা মিস করতে পারি না। ডিজিটাল এই বিপ্লবে বাংলাদেশ এখন বিশ্বের অনুকরণীয়।’

তিনি আরও বলেন, ২০০৮ সালে দেশে ৮ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫৬৫ জিবিপিএস এ উন্নীত  হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আইসিটি’র অভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

Top