আপডেটঃ
সততার শক্তি অপরিসীম, সেটা আমরা বারবার প্রমাণ করতে সক্ষম হয়েছি৫৬ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা ঢাকা ডায়নামাইটসসর্বক্ষেত্রে আল্লাহ তা’আলার নির্দেশ মেনে চলার নাম ইবাদতকক্সবাজার জেলায় ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্ত আলোচনা সভা অনুষ্ঠিতবেনাপোল পুটখালী ফেনসিডিল সহ আটক ৩ফরহাদ রেজার ঝড়ে হেরে গেলেন স্বাগতিক সিলেট সিক্সার্সযে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে ভোট দিয়েছে, সে মর্যাদা আমি রক্ষা করবঃ প্রধানমন্ত্রীঅবশেষে জ্বলে উঠল সাব্বিরবাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ফের সংলাপে বসার আহ্বান জাতিসংঘআগামী সোমবার ঘটবে পূর্ণ চন্দ্রগ্রহণসভামঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ‘জঙ্গিবাদ ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে তরুনরাই হবে আগামী দিনের সৈনিক’চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছেপ্রতারণামূলক বাণিজ্য ‘১টি কিনলে ১০টি ফ্রি!’

পুদিনা পাতা হজমে সহায়তা করে

PODINA-PATA.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ খাবারে স্বাদ বাড়াতে পুদিনা পাতার জুড়ি নেই। গ্রীষ্মকালের এই সময় বাজারে পুদিনা পাতা সরবরাহ বেশি থাকে। এই পাতার অনেক ধরনের ঔষধি গুণও রয়েছে।

শ্বাস কষ্টের রোগীদের জন্য পুদিনা পাতা খুবই উপকারী। এই পাতাটি ঠান্ডা ধরনের তাই সহজে শ্বাস প্রণালী পরিষ্কার করে। তবে একদিনে খুব বেশি পরিমাণ এই পাতা খাওয়া ঠিক নয়।

সর্দি-কাশি সারাতে পুদিনা পাতা কার্যকরী ভূমিকা পালন করে। নাক বন্ধ সারাতেও এই পাতা বেশ উপকারী। তাই সর্দি-কাশিতে আক্রান্তরা পুদিনা পাতা খেতে পারেন উপশম হিসেবে।

পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা দ্রুত সারিয়ে তোলে। যেকোনো ধরনের পুদিনা তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

মুখে দুর্গন্ধ হলে পুদিনা পাতা চুইংগামের মতো চিবুতে পারেন। এতে মুখের দুর্গন্ধ হ্রাস পায়ে। সেই সঙ্গে মুখের দাগও পরিষ্কার এটি।

হজমে সহায়তা করে পুদিনা পাতা। গর্ভাবস্থায় এটি চিবুলে বমি বমি ভাব দূর হয়। এছাড়া গ্যাস্ট্রিক কমাতেও এটি বেশ কার্যকরী।

পুদিনা পাতা আয়রনের ভালো উৎস। তাই এটি রক্তশূণ্যতা প্রতিরোধে ভূমিকা রাখে। এছাড়া এটি রক্ত সরবরাহ ভালো রাখে।

যেকোন ধরনের ক্ষত সারাতেও পুদিনা পাতা বেশ কার্যকরী। এটা শরীরের কার্যকারিতা বাড়ায়।

প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পুদিনা পাতা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই সঙ্গে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমায়।

এছাড়াও পুদিনা পাতা ওজন কমাতে,ত্বক ভালো রাখতে সহায়তা করে।

Top